শেখ রেহেনার ৬৬ তম জন্মদিন আজ

দেশবাংলা ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের ছোট মেয়ে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহেনার ৬৬ তম জন্মদিন আজ।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর তিনি জন্মগ্রহণ করেন।১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা সপরিবারে যখন বঙ্গবন্ধুকে নির্মমভাবে হত্যা করে সে সময় শেখ রেহেনা বড় বোন শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার কর্মস্থল জার্মানিতে ছিলেন। বঙ্গবন্ধুকে হত্যার পর শেখ হাসিনা ও শেখ রেহেনা ভারতে রাজনৈতি আশ্রয় নেন। শেখ রেহেনা পরে পরিবার নিয়ে লন্ডনে বসবাস শুরু করেন।

শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফিরে আওয়ামী লীগের হাল ধরেন। দেশের সবচেয়ে বড় রাজনৈতিক পারিবারের সন্তান হয়েও সক্রিয় রাজনীতির সামনের সারিতে আসেননি শেখ হাসিনা। তবে মুক্তিযুদ্ধের চেতনা ও গণতন্ত্র প্রতিষ্ঠার আন্দোলন-সংগ্রামে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাসহ সক্রিয় রাজনীতিবিদদের অনুপ্রেরণা ও সহযোগিতা দিয়েছেন। জনহিতৈষী কাজে সব সময়েই ভূমিকা রেখে চলেছেন তিনি।

অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক ও শেখ রেহনা দম্পতির তিনি ছেলেমেয়ে। তাদের বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির একজন এমপি। ছেলে রাদওয়ান সিদ্দিক ঢাকায় একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত। আর ছোট মেয়ে আজমিনা সিদ্দিক লন্ডনে কন্ট্রোল রিস্কস নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক।

Facebook Comments