প্রথম ক্যাটেল স্পেশাল ট্রেনে চড়ে ঢাকায় এলো কোরবানির গরু

মোঃ রায়হান

স্বল্প ভাড়ায় দেশের উত্তরাঞ্চল ও দক্ষিণাঞ্চল থেকে ঢাকায় কোরবানির পশু পরিবহনের জন্য দুই জোড়া ক্যাটেল স্পেশাল ট্রেন চালু করেছে রেলপথ মন্ত্রণালয়। জানা গেছে, প্রান্তিক খামারিদের উৎসাহ দিতে এবং কোরবানির পশু সহজে ভোক্তাদের কাছে পৌঁছে দেয়ার জন্য স্বল্প মূল্যে পশু পরিবহনে বিশেষ এ ট্রেন চালু করা হয়েছে। প্রথম যাত্রায় জামালপুরের ইসলামপুর থেকে ২৬১টি গরু নিয়ে স্পেশাল ট্রেনটি বুধবার সকালে ঢাকায় পৌঁছেছে।

রেল সূত্র জানায়,কোরবানির পশু পরিবহনের জন্য চালু হওয়া ক্যাটল স্পেশাল ট্রেনের প্রথম যাত্রা এটি। ট্রেনটি মঙ্গলবার রাত পৌনে ৮টায় জামালপু‌রের ইসলামপুর থে‌কে ১৭ ব‌গি‌তে ২৬১টি গরু নি‌য়ে যাত্রা শুরু করে। বুধবার সকালে কমলাপু‌রের ৮নং প্লাটফর্মে ট্রেনটি পৌঁছে।

ট্রেনটি যাত্রা শুরু করার আগে ইসলামপুর রেলওয়ে স্টেশন মাস্টার মিজানুর রহমান জানান, ট্রেনের ব্রডগেজের একটি ওয়াগনে ১৬টি করে গরু নেয়া (পরিবহণ) হয়েছে। প্রতিটি গরুর জন্য ভাড়া নেয়া হয়েছে ৫শ’ টাকা।

তিনি আরো জানান, ইসলামপুরের পরের স্টেশন মেলান্দহ স্টেশন থেকে আরো ২টি ওয়াগন গরু নিয়ে মোট ১৭টি ওয়াগন ভর্তি করে এবং বাকি ৭টি ওয়াগন খালি নিয়ে সরাসরি ট্রেনটি কমলাপুর রেলওয়ে স্টেশনে যাচ্ছে।

রেলওয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়,কোরবানির পশু পরিবহনের লক্ষ্যে খুলনা-ঢাকা-খুলনা রুটে এক জোড়া এবং চাঁপাইনবাবগঞ্জ-ঢাকা-চাঁপাইনবাবগঞ্জ রুটে এক জোড়া করে মোট দুই জোড়া ‘ক্যাটল স্পেশাল’ ট্রেন চলবে।

রেলওয়ের হিসাব অনুযায়ী, প্রতিটি ওয়াগনে ২০টি গরু পরিবহণ করা হবে। প্রতি কিলো মিটার ভাড়া ২০ টাকা। রাজশাহী থেকে ঢাকার দূরত্ব ৩৪৩ কিলোমিটার। সেই হিসাবে একটি ওয়াগনের ভাড়া আসে ছয় হাজার ৮৬০ টাকা। টার্মিনাল চার্জ দুই হাজার ৫৭৪ টাকা। অ্যাডিশনাল চার্জ এক হাজার ৩৭৬ টাকা। সব মিলিয়ে খরচ পড়বে ১০ হাজার ৮১০ টাকা। একটি ওয়াগনে ২০টি গরু পরিবহন করলে প্রতিটি গরুতে খরচ পড়বে ৫৪১ টাকা।

Facebook Comments