করোনায় বিপর্যস্ত মধ্যবিত্ত,তছনছ স্বপ্ন,নীরবে ঢাকা ছাড়ছেন অনেকে

দেশবাংলা ডেস্ক

রাজধানীতে বাস করা হাজার হাজার মধ্যভিত্ত ও নিম্ন মধ্যভিত্ত মানুষের জীবনকে করে দিয়েছে এলোমেলা। করোনার কারনে চাকরি হারিয়ে চাকরি হারিয়েছেন অনেকে আবার যারা ফুটপাথে ব্যবসা কিংবা বাসা বাড়িতে কাজ করতে তাদেরও নেই কোনো কাজ।

দীর্ঘদিনের বেকারত্ব ও আয়-রোজগার বন্ধ থাকায় বাসাভাড়া দেয়ার সামর্থ্য হারিয়েছেন অনেকে। ফলে ভ্যাগ্য পরিবর্তনের স্বপ্ন নিয়ে দেশে বিভিন্ন অঞ্চল থেকে ইট-পাথরের শহর ঢাকায় আসা লোকজন এবার দুর্ভাগ্য নিয়ে ফিরে যাচ্ছেন বাড়িতে।

প্রতিদিনই রাজধানীর বিভিন্ন সড়কে দেখা যায়, মালপত্র ভর্তি বাহনে করে ঢাকা ছাড়ছে মানুষ। তাদের মধ্যে কেউ দিনমজুর, কেউ ক্ষুদ্র ব্যবসায়ী, কেউ গার্মেন্টস শ্রমিক, ছাত্র-প্রাইভেট শিক্ষক ও বিভিন্ন পেশার মানুষ।

মো. আলামিন। পেশায় ব্যবসায়ী। রাজধানীর বিভিন্ন এলাকা থেকে পুরনো মালামাল কিনে তা বিক্রি করছে। ৩৫ বছর থেকেই মা-বাবা ও স্ত্রী-সন্তান নিয়ে থাকতেন রাজধানী টিকাটুলির কে এম দাস লেনে। বেশ সুখেই ছিলেন তিনি।মহামারী করোনায় তছনছ করে দিয়েছে সবকিছু। দীর্ঘদিন সাড়ে তিন মাস থেকে নেই এক টাকাও আয়।জমানো টাকাও শেষ হয়ে গেছে। আয় না থাকায় পরিবার নির্বাহের খরচ ও বাসাবাড়া দিতে না পারায় চলতি মাসের শুরুর দিকে পরিবার পাঠিয়ে দিয়েছেন বাড়িতে। ভাড়া বাসাও ছেড়ে দিয়ে উঠেছেন মেসে।

আবেগতাড়িত আলম বলেন,কখনো ভাবিনি এই ঢাকা শহর ছেড়ে আমাকে গ্রামে ফিরে যেতে হবে। আমার খুব খারাপ লাগছে। করোনা আমার জীবনটারে একেবারে ওলট-পালট করে দিয়েছে।করোনাকালে আরও বহু পেশার লোক স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে ঢাকা ছেড়ে গ্রামে ফিরে যাচ্ছেন।

Facebook Comments