নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া বাবা

তাসনিম তাপসী

তিনি বটবৃক্ষ, নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া। তিনি বাবা। বাবার তুলনা তিনি নিজেই। বাবা শাশ্বত, চির আপন, চিরন্তন। বাবা মানে নির্ভরতার আকাশ আর নিঃসীম নিরাপত্তার চাদর। মরিয়া বাবর অমর হয়েছে, নাহি তার কোন ক্ষয়/ পিতৃস্নেহের কাছে হয়েছে মরণের পরাজয় সন্তানের প্রতি বাবার ভালোবাসা এতোটাই স্বার্থহীন যে, সন্তানের জন্য নিজের প্রাণ দিতেও তাঁরা কুণ্ঠাবোধ করেন না। বিশ্ব বাবা দিবস। বছরের এই একটি দিনকে প্রিয় সন্তানরা আলাদা করে বেছে নিয়েছেন। জুন মাসের তৃতীয় রবিবার সারা বিশ্বের সন্তানরা পালন করবেন এই দিবস।

রাগ শাসন আর রাশভারী চেহারার আবডালে এই মানুষটির যে কোমল হূদয় তা মাতৃহূদয়ের চেয়ে কম নয়।বাবা ছোট্ট একটি শব্দ, অথচ গভীরতা অতলান্ত-অসীম।

বাবারা হলো সন্তানের মাথার উপর ছাতার মত, যারা নিজে সকল রোদ, ঝড়-বৃষ্টি মাথায় নিয়ে সন্তানকে আগলে রাখে পরম যত্নে। যাদের মাথার উপর ছাতা আছে তারা হয়তো অনেক সময় বুঝতে পারে না ছাতাটার কত প্রয়োজন। কিন্তু যাদের মাথায় ছাতাটা নেই তারা প্রখর রোদে, ঝড়-বৃষ্টিতে হারে হারে বুঝতে পারে ছাতাটা কত প্রয়োজন ছিল।

যদিও বাবাকে ভালোবাসা ও শ্রদ্ধা জানাতে কোনো বিশেষ সময়ের প্রয়োজন পড়ে না, বাবা আর সন্তানের সম্পর্ককে কোনো দিবস দিয়ে বেঁধে রাখা যায় না । তারপরও একটি দিনে বিশেষভাবে যদি বাবাকে সম্মান, ভালোবাসা বা কৃতজ্ঞতা জানানো হয়, ক্ষতি কী তাতে?

আজ বাবা দিবসে বিশ্বের সকল বাবাদের প্রতি রইলো বিনম্র শ্রদ্ধা ও ভালোবাসা, পৃথিবীর সব বাবা ভালো থাকুক।

দেশবাংলাবিডি২৪/তা

Facebook Comments