মার্কিন সশস্ত্র বাহিনীতে প্রথম কৃষ্ণাঙ্গ নিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন বিমানবাহিনীর নতুন প্রধান হিসেবে জেনারেল চার্লস কিউ ব্রাউনকে নিয়োগে অনুমোদন দিয়েছে দেশটির কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট। এর মাধ্যমে মার্কিন সশস্ত্র বাহিনীতে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ প্রধান হিসেবে নিয়োগ পেলেন তিনি। যুক্তরাষ্ট্রে বর্ণবাদবিরোধী গণবিক্ষোভের মধ্যেই তার নিয়োগ হলো।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, মঙ্গলবার সিনেটে বিমানবাহনীর চিফ অব স্টাফ পদে ব্রাউনের নিয়োগের প্রস্তাব সর্বসম্মতভাবে পাশ হয়। এর আগে গত মে মাসে কংগ্রেসের আর্মড সার্ভিসেস কমিটি আফ্রিকান-আমেরিকান এই জেনারেলকে প্রধান হিসেবে নিয়োগের সুপারিশ করেছিল।

ব্রাউন যুক্তরাষ্ট্রের সশস্ত্র বাহিনীর প্রধান পদে প্রথমবারের মতো একজন কৃষ্ণাঙ্গ হিসেবে নিয়োগ পেলেন। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় তার মনোনীত এই কৃষ্ণাঙ্গ জেনারেলের নিয়োগ পাওয়ার খবরটি নিশ্চিত করে তাকে দেশপ্রেমিক হিসেবে অভিহিত করেছেন।

জেনারেল চার্লস কিউ ব্রাউন সাম্প্রতিক সময়ে ইউএস প্যাসিফিক এয়ার ফোর্সে কাজ করছিলেন। তিনি একজন ফাইটার পাইলট। তার নিয়োগের মাধ্যমে যুক্তরাষ্ট্রে শতাব্দীর পর শতাব্দী ধরে চলে আসা বর্ণবাদের পর এক ইতিবাচক পরিবর্তনের সূচনা হবে বলে আশা প্রকাশ করেছেন এই কৃষ্ণাঙ্গ জেনারেল।

Facebook Comments