কলকারখানায় স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকার চূড়ান্ত অনুমোদন

দেশবাংলা ডেস্ক

কলকারখানা ও প্রতিষ্ঠানে করোনাভাইরাস প্রতিরোধ ও স্বাস্থ্য সুরক্ষায় নির্দেশিকার চূড়ান্ত অনুমোদন দিয়েছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেফটি কাউন্সিল।

মঙ্গলবার (০৯ জুন) সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে জাতীয় শিল্প, স্বাস্থ্য ও সেফটি কাউন্সিলের ৯ম সভায় এ নির্দেশিকা খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়

সভাপতির বক্তব্যে শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারির সময়ে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে কারখানা চালু রাখা যেমন জরুরি তেমনি, শ্রমিক-মালিকসহ সবার স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি বেশি গুরুত্বপূর্ণ। তিনি স্বাস্থ্য সুরক্ষা নির্দেশিকা মেনে কারখানা চালানোর নির্দেশ দেন। বৈশ্বিক এ মহামারির সময়ে মালিকদের আরও মানবিক হওয়ার আহ্বান জানান।

বৈঠকে জানানো হয়,অপ্রাতিষ্ঠানিক সবখাত এমনকি যেসব কারখানা শ্রম আইন মেনে চলে না তাদেরও এ নির্দেশিকা কাজে লাগবে। মালিকরা কলকারখানায় স্বাস্থ্য সুরক্ষায় কর্মপরিকল্পনা করলে এ নির্দেশিকা পরিপূর্ণ গাইড লাইন হিসাবে কাজ করবে। কারখানা পর্যায়ে কীভাবে, কাদের দিয়ে এটি বাস্তবায়ন করা হবে তাও সুনির্দিষ্ট করা হয়েছে।

সভায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে এম আব্দুস সালাম, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, শ্রম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (শ্রম) ড. রেজাউল হক, নৌ পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অনল কুমার দাস, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, আইএলও বাংলাদেশের কর্মসূচি সমন্বয়ক মুনিরা সুলতানা, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু প্রমুখ অংশ নেন।

Facebook Comments