হঠাৎ বৃষ্টির পরিচালক বাসু চ্যাটার্জি আর নেই

বিনোদন ডেস্ক

বেশ কয়েকটি চলচ্চিত্রে কাজ করলেও বাসু চ্যাটার্জি পরিচালিত ‘হঠাৎ বৃষ্টি’ ছবিতে অভিনয় করে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন তিনি। ভারতের বর্ষীয়ান এই চলচ্চিত্র পরিচালক আর নেই।

আজ বৃহস্পতিবার সকালে মুম্বাইয়ের নিজ বাড়িতে শেষ নিশ্বাস ত্যাগ করেন ‘হঠাৎ বৃষ্টি’খ্যাত এই নির্মাতা। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস ও ফ্রি প্রেস জার্নালের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন বাসু চ্যাটার্জি। সান্তাক্রুজের নিজের বাসভবনে ঘুমে থাকাবস্থায় মৃত্যুবরণ করেন বাসু চ্যাটার্জি। ‘আজ সকালে ঘুমের মধ্যে মারা যান বাসু চ্যাটার্জি। বার্ধক্যজনিত কারণে কিছু দিন ধরে তাঁর শরীরের অবস্থা ভালো যাচ্ছিল না এবং আজ তিনি তাঁর বাড়িতে মারা যান।

বাসু চ্যাটার্জি মুম্বাই থেকে প্রকাশিত সাপ্তাহিক একটি ট্যাবলয়েডে অংকনশিল্পী এবং কার্টুনিস্ট হিসেবে কর্মজীবন শুরু করেন। চলচ্চিত্র পরিচালনা শুরুর আগে রাজ কাপুর ও ওয়াহিদা রহমান অভিনীত ‘তিসরি কসম’ চলচ্চিত্রে বাসু ভট্টাচার্যের সহকারী হিসেবে কাজ করেন। চলচ্চিত্রটি ১৯৬৬ সালে জাতীয় পুরস্কার লাভ করে। বাসু চ্যাটার্জি পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘সারা আকাশ’ (১৯৬৯)। এর জন্য ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন এই পরিচালক।

‘ছোটি সি বাত’, ‘রজনীগন্ধা’, ‘বাতো বাতো মে’, ‘চামেলি কি শাদি’, ‘এক রুকা হুয়া ফয়সলা’, ‘কমলা কি মৌত’-এর মতো অনেক দর্শকপ্রিয় বলিউড সিনেমা নির্মাণ করেছেন তিনি। পাশাপাশি ভারতীয় বাংলা সিনেমাও নির্মাণ করেন। তাঁর নির্মিত ‘হঠাৎ বৃষ্টি’ চলচ্চিত্রটি ১৯৯৮ সালে মুক্তি পায়। এতে অভিনয় করেন বাংলাদেশের চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও ভারতের প্রিয়াঙ্কা ত্রিবেদী। মুক্তির পর সিনেমাটি দারুণ জনপ্রিয়তা পায়।

Facebook Comments