সৌদিতে লকডাউন আরও শিথিল হচ্ছে, খুলছে মসজিদ

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক করোনাভাইরাস মহামারির কারণে জারি করা লকডাউন আরও শিথিল করছে সৌদি আরব। পাশাপাশি আগামী ৩১ মে থেকে ২০ জুন পর্যন্ত মক্কার বাইরের সব মসজিদ খুলে দেওয়ারও ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

আজ মঙ্গলবার সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) জানিয়েছে, আগামী বৃহস্পতিবার থেকে মক্কা ছাড়া দেশের বাকি সব এলাকায় বিকেল ৩টা থেকে ভোর ৬টা পর্যন্ত জারি করা কারফিউতেও পরিবর্তন আনা হচ্ছে।

সরকারি-বেসরকারি উভয় খাতের কর্মীদেরই কাজে ফেরার অনুমতি দেওয়া হবে। এ ছাড়া অভ্যন্তরীণ ফ্লাইট চালু এবং দেশের মধ্যে ভ্রমণের ব্যাপারেও নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

তবে সেলুন, বিউটি পার্লার এবং খেলার মাঠ আগের মতোই বন্ধ থাকবে। ওমরাহ এবং আন্তর্জাতিক ফ্লাইট পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত স্থগিতই থাকছে।

সিদ্ধান্ত অনুযায়ী, দেশের বাকি সব এলাকায় ২৪ ঘণ্টার কারফিউ শিথিল হলেও পবীত্র মক্কা নগরী আগের মতোই ২৪ ঘণ্টার লকডাউনে থাকবে। পাশাপাশি দেশটিতে সামাজিক দূরত্ব মেনে চলতে কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। ৫০ জনের বেশি কোথাও জড়ো হওয়া যাবে না।

ওয়ার্ল্ডওমিটারের তথ্যমতে, সৌদি আরবে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৭৪ হাজার ৭৯৫ জন। মারা গেছেন ৩৯৯ জন। আর আক্রান্তদের মধ্যে ৪৫ হাজারেরও বেশি ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন।

Facebook Comments