২৯ স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত, আইসিইউতে ৩ জন

দেশবাংলা ডেস্ক

চিকিৎসকসহ ২৯ জন স্বাস্থ্যকর্মী এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশন (বিডিএফ)। তাঁদের মধ্যে তিন চিকিৎসক কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন।
আইসিইউতে চিকিৎসাধীন তিন চিকিৎসকের মধ্যে একজন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রো অ্যান্টারোলজি বিভাগের সহযোগী অধ্যাপক, একজন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক এবং আরেকজন অর্থোপেডিক সার্জন।
আরও আক্রান্ত হয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্যসহ দুজন, ঢাকা মেডিকেল কলেজের ফিজিক্যাল মেডিসিন বিভাগের একজন চিকিৎসক, নারায়ণগঞ্জের সিভিল সার্জন ও উপজেলা পরিবারকল্যাণ কর্মকর্তা, নোয়াখালীর হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একজন চিকিৎসক।
এই ৯ জনের বাইরে বিভিন্ন সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতালের আরও ২০ জন চিকিৎসক, নার্স ও স্বাস্থ্য সহকারী আক্রান্ত হয়েছেন।
রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা তাৎক্ষণিকভাবে আক্রান্তদের সংখ্যা বলতে পারেননি। তবে চিকিৎসকসহ বেশ কিছু স্বাস্থ্যকর্মী আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন। আক্রান্তদের সবাই সেবা দিতে গিয়ে আক্রান্ত হয়েছেন, তা নয়। বরং কেউ কেউ কমিউনিটির অংশ হিসেবে আক্রান্ত হয়েছেন বলেও জানান মীরজাদী সেব্রিনা। তবে তিনি জানান, কুয়েত-বাংলাদেশ মৈত্রী হাসপাতালে সরাসরি করোনা-আক্রান্ত রোগীদের যাঁরা চিকিৎসা দিচ্ছেন, তাঁরা সুস্থ আছেন।
চিকিৎসক, সেবাদানকারী ও অন্য রোগীদের সুরক্ষায় করোনা উপসর্গের কথা না লুকানোর জন্য রোগীদের অনুরোধ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অত্যন্ত সংক্রামক হওয়ায় এই রোগে আক্রান্ত রোগীদের সংস্পর্শে প্রস্তুতি ছাড়া কেউ এলে তাঁদেরও রোগের শিকার হওয়ার সম্ভাবনা দেখা দেয়।

Facebook Comments