করোনা চিকিৎসায় ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত

নিজস্ব প্রতিবেদক দেশবাংলা বিডি ২৪.কম :

করোনাভাইরাসে আক্রান্তের চিকিৎসা দেয়ার জন্য ২৫০ ভেন্টিলেটর প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ড. জাহিদ মালেক। রোববার অনলাইনে সংবাদ সম্মেলেন তিনি এ কথা বলেন।এসময় আরও ৩০০ ভেন্টিলেটর নিয়ে আসা হবে বলেও জানান তিনি। বলেন, চিকিৎসকদের নিরাপত্তার জন্য ইতোমধ্যে ৩ লাখ পিছ পিপিই দেয়া হয়েছে। এছাড়াও ব্যক্তি উদ্যোগেও অনেকেই পিপিই দিচ্ছে।
তিনি বলেন, আগাম প্রস্তুতির জন্য অনেক দেশের তুলনায় বাংলাদেশে করোনা পরিস্থিতি যথেষ্ট ভালো রয়েছে। আমরা চিকিৎসা এবং নার্সদের জন্য পর্যাপ্ত পিপিই সংগ্রহ করেছি। পিপিই সংকট নেই।
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, তিনি নভেল করোনাভাইরাসে আক্রান্ত নন এবং পরীক্ষা করেই তিনি নিশ্চিত হয়েছেন। তবে অন্য সবাই যেভাবে ঘরবন্দি হয়ে আছেন,তিনিও তাই করছেন।
একজন সাংবাদিক তার কাছে জানতে চান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের কেউ নভেল করোনাভাইরাসে আক্রান্ত কি না।
জাহিদ মালেক সরাসরি কোনো জবাব না দিলেও বলেন, আপনারা যেটা শুনেছেন, স্বাস্থ্য মন্ত্রণালয় তো অনেক বড় মন্ত্রণালয়। তাদের ওখানে অনেক লোকজন আসা যাওয়া করে, ডাক্তার আসা যাওয়া করে, বাইরের লোক আসা যাওয়া করে আমরা তো কাজ করি। কাজেই তাদের কারও হতে পারে, সেটাতো আছেই।
স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, আমাদের প্রস্তুতি ছিল না, একথা ঠিক না। করোনাভাইরাস প্রতিরোধে সরকার জানুয়ারি থেকেই প্রস্তুতি নিয়েছে। জানুয়ারির প্রথম সপ্তাহ থেকেই বিমানবন্দরে স্ক্যানিং জোরদার করা হয়েছে।
সর্দি বা কাশি হলেই সে করোনা আক্রান্ত এ কথা ঠিক নয় এবং চিন্তিত না হয়ে প্রয়োজনীয় পরামর্শ নেয়ার কথাও জানান তিনি।
এর আগে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, শনিবারের মতো আজ রোববারও দেশে নতুন করে করোনা আক্রান্তের কোনো খবর পাওয়া যায়নি। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা আগে যা ছিল তা-ই আছে। অর্থাৎ দেশে মোট আক্রান্তের সংখ্যা ৪৮।
দেশে গত ২৪ ঘণ্টায় ১০৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পরীক্ষায় নতুন করে কারও শরীরে করোনার অস্তিত্ব পাওয়া যায়নি।
সেইসঙ্গে কোভিড-১৯ সংক্রমিত মোট ১৫ জন সুস্থ আছেন বলে গতকালের মতো আজও জানানো হয়েছে। আর মৃতের সংখ্যা ৫ জনই আছে। তিনি সবাইকে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেয়া নির্দেশনা মেনে চলার অনুরোধ জানান।

Facebook Comments