করোনা ঝুঁকি নিয়েই বাড়ি ফিরছেন খেটেখাওয়া মানুষ

করোনা সংক্রমণ যেন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই বাড়ি ফিরছেন খেটেখাওয়া মানুষ। ঝুঁকি নিয়ে যে, যেভাবে পারছেন ছুটছেন। যারা থেকে যেতে বাধ্য হচ্ছেন তারাও রয়েছেন বিপাকে। এদিকে পোশাক খাতের বিষয়ে কোনো ঘোষণা না আসায়, করোনা আতঙ্কের মধ্যে দিন কাটছে শ্রমিকদের।

ঈদে ছুটিতে বাড়ি ফেরার দৃশ্য নয় এটি। করোনা সংক্রমণ যেন না ছড়ায়, তাই সব ধরনের পরিবহন বন্ধ হয়ে যাওয়ায় যে যেভাবে পারছেন বিধিনিষেধ উপেক্ষা করেই ঝুঁকি নিয়েই বাড়ি ছুটছেন। এজন্য যেসব পরিবহন চলাচল করার অনুমতি রয়েছে, তাতে করেই ছুটছে মানুষ। তবে যে কোনো জনসমাগম বা জটলা নিষিদ্ধ হলেও এ পরিস্থিতি দেখার নেই কেউ।
এদিকে ২০১৯ সালে প্রকাশিত ওয়াল্ড ট্রেড স্ট্যাটিক্যাল রিভিউ তে বলা হয়, ২০১৮ সালে বৈশ্বিক পোশাক বাজারে অগ্রসরমান অর্থনৈতিক দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। সব মিলে ৪২তম বড় রপ্তানিকারক দেশে বাংলাদেশ। যার প্রথমেই রয়েছে পোশাক খাত। এ অর্জনের পেছনে রয়েছে লাখ লাখ পোশাকশ্রমিকের সময় আর শ্রম।
বর্তমান পরিবেশে, করোনা আতঙ্কের বাইরেও নয় তারাও। তারপরও যখন সব ধরনের অফিস বন্ধ রাখার কথা বলা হচ্ছে, তখন ঝুঁকি নিয়ে কলকারখানার চালিয়ে রাখা যতটা স্বস্তির ততটাই শঙ্কার!
একজন বলেন, বিদেশে কথা যেরকম শুনছি, সে রকম যদি বাংলাদেশেও হয়। তাহলে তো আমাদেরও সমস্যা।
আরেকজন বলেন, আমার কাছে তো নিরাপদ না। যে রকম শুনছি। তাতে তো আমাদের আক্রান্ত হওয়া আশঙ্কা বেশি। সেই ক্ষেত্রে বাংলাদেশের গামেন্টও লকডাউন করে দেয়া উচিত।
তাই সব দিক বিবেচনা করে এ সঙ্কটের সময়ে, সামাজিক অবস্থা বিবেচনায় প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন তারা।

Facebook Comments