মুজিববর্ষ উপলক্ষে ১৭ মার্চ থেকে এনআইডি বিতরণ শুরু

মুজিববর্ষ উপলক্ষে মঙ্গলবার ১৭ মার্চ থেকে দেশের ১৬ ও ১৭ বছর বয়সী নাগরিকদের মধ্যে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ করবে নির্বাচন কমিশন (ইসি)।এই কার্যক্রমটি বাস্তবায়নের জন্য গত রোববার (১৫ মার্চ) মাঠ পর্যায়ের সকল নির্বাচন কার্যালয়কে নির্দেশনা পাঠিয়েছে কমিশন।
নির্বাচন কমিশন সুত্রে জানা গেছে, মুজিববর্ষের অনুষ্ঠানে শুভেচ্ছা স্বরুপ এই কার্ড সরবরাহ করা হবে। এরপর ধীরে ধীরে কার্যক্রমটি বাড়ানো হবে। কাল ১৭ মার্চ প্রতি উপজেলা বা থানা অন্তত ১০ জন অপ্রাপ্তবয়স্ক নাগরিকের মাঝে এ কার্ড দেওয়া হবে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর মূল অনুষ্ঠানটি হবে মঙ্গলবার ( ১৭ মার্চ)। এ বর্ষ উদযাপন হবে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত।
মুজিববর্ষে সরকারের নানা কর্মসূচির সঙ্গে নির্বাচন কমিশনের হাতে নেওয়া বিভিন্ন কর্মসূচির মধ্যে অপ্রাপ্তবয়স্কদের এনআইডি সরবরাহও অগ্রাধিকার ভিত্তিতেই রাখছে কমিশন। এনআইডি অনুবিভাগের উপ-পরিচালক আরাফাত আরা স্বাক্ষরিত পাঠানো নির্দেশনায় বলা হয়েছে-বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মুজিব শতবর্ষ অনুষ্ঠানে শুভেচ্ছা স্বরূপ প্রতি উপজেলা বা থানায় ১৬ ও ১৭ বছর বয়সী অন্তত ১০ জন নাগরিকের হাতে এনআইডি তুলে দেওয়ার জন্য ২৭ ফেব্রুয়ারি চিঠি দেওয়া হয়েছিল। একইসঙ্গে সব জেলা কর্মকর্তার কার্যালয় থেকে এনআইডি মুদ্রণ করা হয়েছে কিনা এবং মুদ্রণ করতে না পারলে তার কারণ জানানোর জন্য নির্দেশনা দিয়েছে কমিশন।
আগামী ১৭ মার্চ উপজেলা, জেলা ভিত্তিক এনআইডি বিতরণ সম্পন্ন করে সে তথ্যও জানানোর জন্য মাঠ পর্যায়ের সব নির্বাচন কার্যালয়কে জানানোর জন্যও নির্দেশনা বলা হয়েছে।

Facebook Comments