মুজিববর্ষে আইসিটি বিভাগের কর্মসূচি

তথ্য প্রযুক্তি ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে আট কর্মসূচি পরিচালনার উদ্যোগ নিয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।
কর্মসূচিগুলো হলো- বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ট-২০২০, জাতির পিতার ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের হলোগ্রাফিক প্রোজেকশন, অনলাইনে মুজিববর্ষ, মোবাইল গেম অ্যাপ্লিকেশনের দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় গৃহীত উদ্যোগ, আইসিটি ডিভিশনের ১০০+ কৌশলগত পরিকল্পনা, ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) দশ বছর উদযাপন উপলক্ষে মহাসম্মেলন আয়োজন, ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০ আয়োজন এবং জাতীয় বাস্তবায়ন কমিটির নির্দেশনার যথাযথ বাস্তবায়ন।
বৃহস্পতিবার (০৫ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে সংবাদ সম্মেলনের মাধ্যমে মুজিববর্ষে বিভাগের পরিকল্পনাগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।
সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী বলেন, নতুন প্রজন্মকে বঙ্গবন্ধুর কীর্তিময় জীবনের কথা জানাতে হলে তাদের উপযোগী মাধ্যমে এবং তাদের মতো করে কনটেন্ট তৈরি করা প্রয়োজন। বর্তমানে অ্যানিমেশন ও মোবাইল অ্যাপলিকেশন সম্পৃক্ত নতুন নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে নতুন সময়ের কনটেন্ট তরুণদের বেশি মনোযোগী করে তোলে।এ কারণে মোবাইল গেম ও অ্যাপ্লিকেশন দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় নেওয়া হয়েছে সুনির্দিষ্ট উদ্যোগ মুজিববর্ষ উদযাপনে।
তিনি বলেন, মুজিববর্ষ ঘিরে আটটি উদ্যোগ গ্রহণ করেছে আইসিটি বিভাগ। গৃহীত এই কার্যক্রম বাস্তবায়নে সংশ্লিষ্টরা সারাবছরে অতিরিক্ত ১০০ ঘণ্টা কাজ করবেন। নতুন ১০০টি নাগরিকসেবাকে ডিজিটাল প্ল্যাটফর্মে নিয়ে আসবেন। একইসঙ্গে আরও বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করবেন।

Facebook Comments