চীনে বন্ধ হচ্ছে না বন্যপ্রাণী খাওয়া

নভেম্বরে চীনে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়, দেশটির বিভিন্ন স্থানে তখন সংক্রমণ বাড়বে সন্দেহে বন্ধ করে দেওয়া হয় বন্যপ্রাণীর ব্যবসা।তবে অনেকেই এ ভাইরাস সংক্রমণের জন্য দায়ী করছেন বাদুড়, সাপ ও বনরুইসহ বিভিন্ন প্রাণীকে। বিষয়টির গুরুত্ব উপলব্ধি করেই আরেকটি মহামারি রোধ করতে চীন তার আকর্ষণীয় বন্যপ্রাণী শিল্পের লাগাম টেনে ধরার সিদ্ধান্ত নেয়।
এ লক্ষ্যে ফেব্রুয়ারিতে ‘বাস্তুসংস্থান, বৈজ্ঞানিক ও সামাজিক অবস্থার জন্য গুরুত্বপূর্ণ স্থল বন্যপ্রাণী’র সব ধরনের পালন ও খাদ্য হিসেবে ভোগ করার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।চীনে খাদ্য হিসেবে বন্যপ্রাণী গ্রহণের সংস্কৃতি বহু পুরনো। এ ছাড়াও ওষুধ, পোশাক, অলঙ্কার তৈরিসহ বিভিন্ন কাজে বন্যপ্রাণী ব্যবহার করা হয়। এর পরিপ্রেক্ষিতে চীনে বন্যপ্রাণীকে খাদ্য হিসেবে ব্যবহারে নিষেধাজ্ঞা কার্যকর কঠিন হবে বলে মনে করা হচ্ছে।এর আগেও চীনে এমন ধরনের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল।
নভেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান থেকে প্রথম ছড়িয়ে পড়ে করোনা ভাইরাস।ধারনা করা হয়,উহানের মাছ বাজার থেকেই এ ভাইরাসের উৎপত্তি।
সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও চিত্রে দেখা যায়, সাপ, রেকুন কুকুর, সজারু ও হরিণসহ বিভিন্ন বন্যপ্রাণী এ মাছ বাজারে বিক্রি করা হয়।পাশাপাশি ভোক্তাদের জন্য এ বাজারেই বিভিন্ন প্রাণীদের জবাই করে খাবার উপযোগী করে তৈরি করা হয়।

Facebook Comments