বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনা, ৩২৮৫ মৃত বেড়ে

বিশ্বের বিভিন্ন দেশে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। শুধুমাত চীনের মূল ভূখণ্ডেই আক্রান্তের সংখ্যা প্রতিদিনই নতুন নতুন দেশ আক্রান্ত হচ্ছে এই ভাইরাসে। সমান তালে বাড়ছে মৃতের সংখ্যাও। এই ভাইরাসে বুধবার পর্যন্ত বিশ্বজুড়ে ৩২৮৫ জন প্রাণ হারিয়েছেন । এছাড়া প্রায় ৮০টি দেশের ৯৫৪৮১ জন এতে আক্রান্ত হয়েছে। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩৬৮৮ জন।|শুধুমাত চীনের মূল ভূখণ্ডেই আক্রান্তের সংখ্যা ৮০৪৩০ এবং মারা গেছে ৩০১২ জন। চীনের বাইরে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। সেখানে এখন পর্যন্ত ৫৭৬৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৩৫ জন।
অপরদিকে চীনের বাইরে সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালিতে। সেখানে এখন পর্যন্ত এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩ ০৮৯ এবং মারা গেছে ১০৭ জন।
অপরদিকে, মধ্যপ্রাচ্যের দেশ ইরানেও এই ভাইরাসের প্রকোপ দ্রুত ছড়িয়ে পড়ছে। সেখানে এখন পর্যন্ত ২৯২২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এছাড়া দেশটিতে এই ভাইরাসে ৯২ জনের মৃত্যু হয়েছে।
জাপানে নোঙ্গর করা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেসের ৭০৬ যাত্রী এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৬ জন। অপরদিকে, জাপানের বিভিন্ন স্থানে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৩১ এবং মৃত্যু হয়েছে ৬ জনের।
ফ্রান্সে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৮৫ এবং মৃত্যু হয়েছে ৪ জনের। জার্মানিতে এখন পর্যন্ত ২৬২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। স্পেনে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২২৮ এবং মৃত্যু হয়েছে ২ জনের।
যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১৫৯ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১১ জন, সিঙ্গাপুরে আক্রান্তের সংখ্যা ১১২, হংকংয়ে ১০৩ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২ জন, সুইজারল্যান্ডে আক্রান্তের সংখ্যা ৯৩ , যুক্তরাজ্যে ৮৭, নরওয়েতে ৫৯, কুয়েতে ৫৬, বাহরাইনে ৫২, সুইডেনে ৫২, অস্ট্রেলিয়ায় আক্রান্তের সংখ্যা ৫০, মৃত্যু ২, মালয়েশিয়ায় আক্রান্ত ৫০, থাইল্যান্ডে ৪৩ জন আক্রান্ত হয়েছে এবং ১ জন মারা গেছে।
অপরদিকে, তাইওয়ানে আক্রান্তের সংখ্যা ৪২ এবং মৃত্য ১, নেদারল্যান্ডসে আক্রান্ত ৩৮, ইরাকে আক্রান্ত ৩৫ এবং মৃত্যু ২, কানাডায় আক্রান্ত ৩৪, অস্ট্রিয়ায় ২৯, ভারতে ২৯, আরব আমিরাতে ২৮, আইসল্যান্ডে ২৬, বেলজিয়ামে ২৩, আলজেরিয়ায় ১৭, সান মেরিনোতে আক্রান্ত ১৬ এবং মৃত্যু ১, ভিয়েতনামে আক্রান্ত ১৬, ডেনমার্কে ১৫ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।
অপরদিকে, ইসরায়েলে আক্রান্ত ১৫, লেবাননে ১৫, ওমানে ১৫, ম্যাকাউতে ১০, ক্রোয়েশিয়ায় ১০, ইকুয়েডরে ১০, গ্রিসে ৯, কাতারে ৮, ফিনল্যান্ডে ৭, বেলারুসে ৬, আয়ারল্যান্ডে ৬, মেক্সিকোতে ৬, পর্তুগালে ৬, রোমানিয়ায় ৬, পাকিস্তানে ৫, সেনেগালে ৪, ফিলিপাইনে আক্রান্ত ৩ এবং মৃত্যু ১, আজারবাইজানে আক্রান্ত ৩, ব্রাজিলে ৩, জর্জিয়ায় ৩, নিউজিল্যান্ডে ৩, রাশিয়ায় ৩ এবং চিলিতে আক্রান্তের সংখ্যা ৩।
এছাড়া মিসর, এস্তোনিয়ায়, ইন্দোনেশিয়ায়, সৌদি আরব ও হাঙ্গেরিতে দুইজন করে করোনায় আক্রান্ত হয়েছে। আর একজন করে করোনায় আক্রান্ত হওয়ার খোঁজ পাওয়া গেছে আফগানিস্তান, আন্দোর, আর্মেনিয়া, কম্বোডিয়া, ডোমিনিকান প্রজাতন্ত্রে, জর্ডান, লাটভিয়া, লিথুনিয়া, লুক্সেমবার্গ, মোনাকোত, মরক্কো, নেপাল, নাইজেরিয়ায়, উত্তর মেসিডোনিয়া, সান মেরিনো, শ্রীলঙ্কা, তিউনিসিয়া এবং ইউক্রেনে।
অর্থাৎ অ্যান্টার্কটিকা ছাড়া বিশ্বের সবক’টি মহাদেশেই আঘাত হেনেছে করোনাভাইরাস। এখন পর্যন্ত এই কভোড-১৯’র কোনও ওষুধ ও প্রতিষেধক আবিষ্কার না হওয়ায় বিশ্ব জুড়ে এটি মহামারি আকারে ছড়িয়ে পড়ার আশঙ্কা বেড়েছে।

 

Facebook Comments