বড় সংগ্রহের পথে লিটনের সেঞ্চুরি

জিম্বাবুয়ের বিপক্ষে রবিবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে টস জিতে ব্যাট করছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখা পর্যন্ত বাংলাদেশের সংগ্রহ ৩৫.১ ওভারে ৩ উইকেটে ১৮৯ রান। সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে দুপুর একটায়।
টস জিতে ব্যাটিংয়ে নেমে মন্থর ব্যাটিংয়ের মাশুল দিলেন তামিম। ইনিংসের ১৩তম ওভারের ৪র্থ বলে ওয়েসলি এনদলোভুর বলে এলবিডাব্লিউ’র শিকার হয়ে ফিরতে হয় তামিমকে। ৪৩ বল খেলে ২৪ রান করেন তামিম।
ওপেনিংয়ে নেমে দুর্দান্ত খেলছেন খেলছেন লিটন দাস। ৪৫ বলে তুলে নিয়েছিলেন ব্যক্তিগত অর্ধশত। পরের ৫০ রান করতে তিনি খেললেন ৫০ বল। অর্থাৎ, ৯৫ বলে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি পূর্ণ করলেন লিটন। এর আগে ২০১৮ সালের ২৮ সেপ্টেম্বর দুবাইয়ে ভারতের বিপক্ষে ওয়ানডে তথা আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করেছিলেন লিটন।ভালো খেলতে থাকা শান্ত ফিরে গেলেন আম্পায়ারের ভুল সিদ্ধান্তের শিকার হয়ে। রিভিও না থাকায় সাজঘরে ফিরতে হলো তাকে। ব্যক্তিগত ২৯ রানে আউট হলেন তিনি। মুতোম্বোজির বলে তার আউট হওয়ায় দলীয় ১৪০ রানে দ্বিতীয় উইকেট হারাল বাংলাদেশ। ইনিংসের ৩৪তম ওভারের প্রথম বলে বাউন্ডারি হাঁকিয়ে শতক পূর্ণ করেন লিটন দাস। এটি জিম্বাবুয়ের বিপক্ষে তার প্রথম শতক এবং ক্যারিয়ারের দ্বিতীয় শতক তুলে নেন এই ওপেনার। লিটনের শতক পূর্ণ হতেই প্যাভিলিয়নের পথে পা মাড়ালেন অভিজ্ঞ মুশফিকুর রহিম। দলীয় রান তখন ১৮২ আর মুশির নামের পাশে ২৬ বলে মাত্র ১৯ রান।
প্রায় ৭ মাস পর আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামছেন মাশরাফি বিন মর্তুজা। সর্বশেষ বিশ্বকাপে খেলেছেন এ ক্রিকেটার। আজ রঙিণ পোষাকে সাত মাস পর জিম্বাবুইয়ান অধিনায়ক চামু চিবাবার সঙ্গে টস করতে নামেন মাশরাফি। নেমেই টসে জিতেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন মাশরাফি।
বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে প্রায় দেড় বছর পর সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ফিরছে ওয়ানডে। এ মাঠে এটি দ্বিতীয় ওয়ানডে ম্যাচ। সর্বশেষ ২০১৮ সালের ডিসেম্বরে এ মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ম্যাচ খেলে বাংলাদেশ। সেটি ছিল এ মাঠের প্রথম অনুষ্ঠিত ওয়ানডে ম্যাচ। সে ম্যাচে ৮ উইকেটের সহজ জয় পায় বাংলাদেশ।

Facebook Comments