প্রতি বছর পুলিশ সদস্যদের মৃত্যুর সংখ্যা বাড়ছে : আইজিপি

দেশকে সন্ত্রাস, মাদক ও জঙ্গিমুক্ত রাখতে গিয়ে প্রতি বছর পুলিশ সদস্যদের মৃত্যুর সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার)।প্রতিবছর পুলিশ সদস্যদের দায়িত্বপালন করার সময় মৃত্যুর সংখ্যা বাড়ছে বলে জানিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
তিনি বলেছেন, গত বছর আমরা ৫৫০ জন পুলিশ সদস্যকে হারিয়েছি, যাদের মধ্যে ১৭৯ জন কর্তব্যরত অবস্থায় মারা গেছেন। দেশের জন্য তাদের এই সর্বোচ্চ ত্যাগ পুলিশ কৃতজ্ঞচিত্তে স্মরণে করবে। তাদের অসহায় পরিবার সঙ্গে বাংলাদেশ পুলিশ সবসময়ই পাশে থাকবে বলেও জানান তিনি।
রোববার (১ মার্চ) রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজে ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২০’ উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা জানান।
পুলিশ মহাপরিদর্শক বলেন, যেকোনো দুর্যোগে বাংলাদেশ পুলিশ দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্বপালন করে যাচ্ছে। বাংলাদেশকে নিরাপদ রাখতে জঙ্গি-সন্ত্রাস-মাদকমুক্ত করে গড়ে তুলতে পুলিশ সদা নিয়োজিত। প্রতিটি সদস্য পরম মমতায় তাদের দায়িত্ব পালন করে যাচ্ছেন। ১৯৭১ সাল থেকে এখন পর্যন্ত জাতির প্রতিটি ক্রান্তিকালে অনেক পুলিশ সদস্য তাদের জীবন উৎসর্গ করেছেন।
তিনি বলেন, গত বছরের মার্চ মাস থেকে এই মার্চ পর্যন্ত আমাদের যেসব সহকর্মী মৃত্যুবরণ করেছে; তাদেরকে আমরা ঢাকাতে স্মরণ করি। এছাড়া নিহতদের পরিবার ও স্বজনদের সঙ্গে কিছুটা সময় অতিবাহিত করি।
রাজধানীর মিরপুরে পুলিশ স্টাফ কলেজ ক্যাম্পাসে নির্মিত অস্থায়ী পুলিশ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন ও আইজিপি ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।
ড. জাবেদ পাটোয়ারী বলেন, ১৯৭১ সালে নয় মাস যুদ্ধ করে আমাদের প্রায় ১২শ সদস্য জীবন বিসর্জন দিয়েছেন। পরবর্তী সময়ে সন্ত্রাস দমন করতে গিয়ে আমাদের ১৯ জন এবং কয়েকশ সদস্য পঙ্গুত্ববরণ করেছেন। জঙ্গিবাদ রুখে দিতে গিয়ে নয়জন সদস্য জীবন বিসর্জন দিয়েছেন এবং অনেকে আঘাত প্রাপ্ত হয়ে পঙ্গুত্ববরণ করেছেন।
যেকোনো দুর্যোগে এই বাহিনীর পেশাদার সদস্যরা ধৈর্য, নিষ্ঠা এবং দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে তাদের অর্পিত দায়িত্ব পালন করছে বলে জানান পুলিশপ্রধান।

Facebook Comments