তরুণদের কর্মক্ষেত্রে দক্ষতার বিকল্প নেই

কর্মক্ষেত্রে তরুণদের ভালো করতে হলে দক্ষতার বিকল্প নেই বলে মন্তব্য করেছেন বিশিষ্টজনেরা। তরুণদের দক্ষ করে তুলতে সরকারি-বেসরকারি উদ্যোগের প্রতি তাগিদ দিয়েছেন তারা।
বৃহস্পতিবার (০৫ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ন্যাশনাল কনফারেন্স অন স্কিলস অ্যান্ড ফিউচার অব ওয়ার্ক’ শীর্ষক সম্মেলনে অংশ নেন বিশিষ্টজনেরা।
এই সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আজকের আয়োজনের অন্যতম সার্থকতা হচ্ছে ভবিষ্যৎ কর্মক্ষেত্রের পরিবেশ এবং দক্ষতা নিয়ে যেসব সমস্যার সম্মুখীন আমাদের হতে হবে, সেগুলো চিহ্নিত করা গেছে। একইসঙ্গে সেগুলোর সম্ভাব্য সমাধানও এখানে উঠে এসেছে। ২০২৪ সালের মধ্যে এক লাখ ডিজিটাল উদ্যোক্তা তৈরি করার লক্ষ্যমাত্রা আছে। যা বাস্তবায়ন করা সম্ভব। এর জন্য আমরা গুরুত্ব দিচ্ছি আগ্রহীদের শেখার প্রতি। শেখানোর প্রতি না। তারা যা ‘লার্নিং; করতে চায়, সেখানে আমরা তাদের দিকনির্দেশনা দেব। আমরা কী শেখাতে চাই। একেক রোগের একেব ওষুধ, সবার শিখতে চাওয়ার আগ্রহের বিষয় আলাদা। একই শিক্ষা দিয়ে হবে না। একইসঙ্গে তরুণদের নিয়ে ইন্ডাস্ট্রি এবং একাডেমির মাঝে একটি সেতুবন্ধন তৈরি করতে চাচ্ছি আমরা। এভাবেই ভবিষ্যৎ তরুণদের দক্ষ করে তাদের কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব।

Facebook Comments