চিপসের প্যাকেটে খেলনা দ্রুত প্রত্যাহারের নির্দেশ

যেসব শিশুখাদ্য পণ্যের প্যাকেটে খেলনা ব্যবহার করা হয়েছে সেগুলো দ্রুত বাজার থেকে অপসারণের নির্দেশ দিয়েছে বিএসটিআই।
বিএসটিআই এক সতর্কীকরণ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এসব পণ্য বাজার থেকে অপসারণ না করা হলে দ্রুত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।
সংস্থার বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিএসটিআই থেকে সার্টিফিকেশন মার্কস লাইসেন্সপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো শিশুদের প্রলুব্ধ করার উদ্দেশ্যে চিপসসহ বিভিন্ন খাদ্যপণ্যের প্যাকেটে আকর্ষণীয় প্রমোশনাল আইটেম (খেলনা, স্টিকার ইত্যাদি) ব্যবহার করে বাজারজাত করছে।
এসব খেলনার ঝুঁকির বিষয়টি উল্লেখ করে বলা হয়েছে, এতে একদিকে যেমন খাদ্য দূষণের সুযোগ থাকে, অন্যদিকে পণ্যমানের উপরও প্রভাব ফেলতে পারে। এছাড়া শিশু যদি অসচেতনভাবে খেলনা মুখে দেয় বা খেয়ে ফেলে তাহলে তা তার মৃত্যুঝুঁকিরও কারণ হতে পারে।বিভিন্ন প্রতিষ্ঠানের উৎপাদিত বাজারজাতকৃত চিপসসহ শিশুখাদ্য পণ্যের প্যাকেটে প্রমোশনাল আইটেম (খেলনা, স্টিকার ইত্যাদি) ব্যবহার বন্ধ করার জন্য অনুরোধ করা হলো।’
শিশুদের চিপসের প্যাকেটে খেলনা থাকায় অনেক সময় শিশুরা খাবার মনে করে মুখে দিয়ে গলায় আটকে গিয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে বিভিন্ন সময়ে খবরের শিরোনাম হয়েছে। এর পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতও শিশু পণ্যের প্যাকেটে খেলনা সরানোর বিষয়ে নির্দেশনা দিয়েছিলেন।

Facebook Comments