বেড়েছে আদা-রসুনের দাম

0
36

রাজধানীর বাজারগুলোতে ফের বেড়েছে আদা,রসুনের দাম।
প্রতি কেজি আদা ২০ টাকা, রসুন ৪০ টাকা বেড়েছে। আদা ও রসুনের দাম বাড়লেও কিছুটা কমেছে সবজির দাম। সবধরনের সবজির দাম কেজিতে ১০ টাকা কমেছে।
এখনও চড়া মাছের বাজার। মাছের দাম চড়া হলেও অপরিবর্তিত রয়েছে গরু ও খাসির মাংসের দাম। আগের দামেই বিক্রি হচ্ছে চাল, ডাল, তেল, আটা, ময়দা, চিনি, লবণসহ অন্যান্য মুদিপণ্য।
শুক্রবার (২ আগস্ট) রাজধানীর কয়েকটি বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
ব্যবসায়ীরা জানান,এক সপ্তাহ পর ঈদুল আজহা। ফলে আদা ও রসুনের চাহিদা বেড়েছে।
দেশের বিভিন্ন জেলায় বন্যা পরিস্থিতি উন্নতির কারণে বাজারে সবজির সরবরাহ বেড়েছে। ফলে সবজির দাম কমেছে। সবজির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা কমলেও সবচেয়ে বেশি কমেছে মরিচের দাম। পণ্যটির দাম কেজিতে ১০০ টাকার বেশি কমেছে। তবে ক্রেতারা এ অজুহাত মানতে রাজি নন। তাদের অভিযোগ, বাজারে তো কোনো কিছুর ঘটতি দেখলাম না। কার্যকরী বাজার তদারকি ব্যবস্থা না থাকায়, হঠাৎ পণ্যের দাম বেড়ে যাচ্ছে। ফলে বেকায়দায় পড়তে হচ্ছে নিম্ন আয়ের মানুষদের।
রাজধানীর বাজারগুলো ঘুরে দেখা গেছে, আমদানিকৃত চায়না আদা বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা কেজি। যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ১৪০ টাকা। দেশি আদা বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৩০ টাকা কেজি। যা আগে বিক্রি হয়েছিল ১৮০ থেকে ২০০ টাকা। সে হিসেবে প্রতিকেজি আদার দাম বেড়েছে ৪০ থেকে ৫০ টাকা। আমদানিকৃত চায়না রসুন বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২০০ টাকা। যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ১৬০ টাকা কেজি। আর দেশি রসুন বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। যা গত সপ্তাহে বিক্রি হয়েছিল ১৪০ টাকা কেজি। সে হিসেবে চায়না রসুনে কেজিতে ২০ থেকে ৪০ টাকা, দেশি রসুনে ৪০ টাকা পর্যন্ত বেড়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here