চন্দ্রযান-২র উৎক্ষেপণ স্থগিত

0
28

ভারতে প্রযুক্তিগত ত্রুটির কারণে শেষ মুহূর্তে চন্দ্রযান২র উৎক্ষেপণ স্থগিত করে দিয়েছে ইসরো। সোমবার স্থানীয় সময় রাত ২.‌৫১ মিনিট নাগাদ অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান মহাকাশ কেন্দ্র থেকে শক্তিশালী রকেট জিএসএলভি এমক–৩–তে করে রওনা হওয়ার কথা ছিল রোভার চন্দ্রযান২র।
সেপ্টেম্বরের ৬–৭ তারিখের মধ্যে চাঁদের দক্ষিণ মেরুর একদম দক্ষিণপ্রান্তে সফট্‌ ল্যান্ডি বা ধীরে অবতরণের কথা ছিল ভারতের এই মহাকাশযানটির। কিন্তু উৎক্ষেপণের মাত্র ৫৬ মিনিট আগে এর চন্দ্রাভিযান স্থগিত ঘোষণা করে ইসরো। যান্ত্রিক গোলযোগই এর কারণ হিসেবে জানিয়ে ইসরো টুইট করে বলেছে কোনও ঝুঁকি না নিয়ে সাময়িকভাবে উৎক্ষেপণ বন্ধ রাখা হচ্ছে। উৎক্ষপণের পরবর্তী দিন পরে জানিয়ে দেওয়া হবে।কী ধরনের যান্ত্রিক ত্রুটি হচ্ছে তা নির্দিষ্ট করে বলা হয়নি। তবে একটি সংবাদ মাধ্যম বলছে, চন্দ্রযান-২ থেকে জ্বালানি চুঁইয়ে পড়ার কারণে এর উৎক্ষেপণ স্থগিত করা হয়েছে।
এদিন সোমবার রাতে শ্রীহরিকোটায় চন্দ্রযান–২–র উৎক্ষেপণ দেখার জন্য উপস্থিত ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছিলেন বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীরাও। চন্দ্রযান–২–র উৎক্ষেপণ থমকে যাওয়ায় স্বাভাবিকভাবেই হতাশ হয়ে পড়েন তারা। তবে আগামী দিনের উৎক্ষেপণের জন্য ইসরোকে আগাম শুভেচ্ছা জানান তারা।
ভারত এর আগে ২০০৮ সালের ২২ অক্টোবর শ্রীহরিকোটা থেকে চন্দ্রায়ন ১ উৎক্ষেপণ করেছিল ৷ বিশ্বের চতুর্থ দেশ হিসাবে তারা চাঁদের পৃষ্ঠতল স্পর্শ করতে পেরেছিল ৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here