বিমানের তিন কর্মকর্তা ওএসডি

অদক্ষতা ও দুর্নীতির দায়ে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ৩ কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পযটন প্রতিমন্ত্রী মো.মাহবুব আলী। এছাড়া একই অভিযোগে ১০ জনকে সাময়িক বরখাস্ত করে বিভাগীয় মামলা রুজু করা হয়েছে। শনিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে তিনি এসব তথ্য জানান।সরকারি দল আওয়ামী লীগের সদস্য আনোয়ার হোসেন খানের লিখিত প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পযটন প্রতিমন্ত্রী জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেড একটি সেবাধর্মী বাণিজ্যিক প্রতিষ্ঠান। রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানটির শক্তিশালী ব্যবস্থাপনা গড়ে তোলার জন্য দক্ষ জনবল তৈরি বা নিয়োগ করার কোনো বিকল্প নেই।বর্তমানে মন্ত্রণালয়ের পরামর্শ মোতাবেক বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে বিভিন্ন কাযক্রম গ্রহণ করা হচ্ছে বলেও সংসদকে জানান এই মন্ত্রী।
একই প্রশ্নের জবাবে মাহবুব আলী জানান, ব্যবস্থাপনা পরিচালক পদে অভিজ্ঞ ও যোগ্য কর্মকর্তা নিয়োগের জন্য প্রার্থী বাছাই করা হচ্ছে। ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) ও পরিচালক পদে কর্মকর্তা নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। বিভিন্ন পদে সম্প্রতি ৪৫ জনকে পদোন্নতি দেওয়া হয়েছে।
তিনি আরো জানান, কেবিন ক্রু পদে ৩০০ জনকে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। আর পাইলট পদে ৩২ জনকে নিয়োগের বিষয়টি চলমান আছে। নতুন অর্গানোগ্রাম অনুমোদনের পর নতুন পদে নিয়োগের পদক্ষেপ নেয়া হবে।
আওয়ামী লীগের সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পযটন প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশে বেসামরিক বিমান চলাচল (বেবিচক) কর্তৃপক্ষ ক্যাটাগরি-১ এ উন্নীত হওয়া সাপেক্ষে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বিমানের ফ্লাইট পরিচালনার পরিকল্পনা রয়েছে। ক্যাটাগরি-১ উন্নীত হওয়ার লক্ষ্যে বেবিচক কর্তৃক কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া এ বছরের শেষ নাগাদ ঢাকা-নিউইয়র্ক রুটে ফ্লাইট চালু করা সম্ভব হবে।একই দলের সদস্য মো. আছলাম হোসেন সওদাগরের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের যাত্রী পরিবহনের জন্য নতুন রুট বা গন্তব্য হিসেবে চীনের গুয়াংজু এবং সৌদি আরবের মদিনা নির্ধারণ করা হয়েছে। এ দু’টি গন্তব্যে অগ্রাধিকার ভিত্তিতে ফ্লাইট চালুর বিষয়ে কার্যক্রম চলমান রয়েছে।

Facebook Comments