বিএসএমএমইউ হাসপাতালে প্রথম লিভার ট্রান্সপ্লান্ট

নিজস্ব প্রতিবেদক দেশবাংলা বিডি ২৪.কম :

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) প্রথমবারের মতো লিভার ট্রান্সপ্লান্ট (প্রতিস্থাপন) সম্পন্ন করেছেন বিশ্ববিদ্যালয়ের হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্লান্ট সার্জারি বিভাগের সার্জনরা।
সোমবার (২৪ জুন) বিনামূল্যে সিরাজুল ইসলাম (২০) নামের এক যুবকের লিভার প্রতিস্থাপন করেন তারা।
বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমানের নেতৃত্বে ৫০ সদস্যবিশিষ্ট একটি মেডিকেল টিম এ ট্রান্সপ্লান্ট সম্পন্ন করেছেন। তাছাড়া দেশে সরকারি হাসপাতালে প্রথমবারের মতো লিভার ট্রান্সপ্লান্ট হয়েছে, এর আগে বেসরকারিভাবে হয়েছে।
মঙ্গলবার (২৫ জুন) বিএসএমএমইউ হাসপাতালে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, স্বাস্থ্যসেবায় এটি একটি নতুন মাইলফলক। এরআগে বোনম্যারো ট্রান্সপ্লান্ট (অস্থিমজ্জা প্রতিস্থাপন) হয়েছে। আগে হার্টের চিকিৎসা করতেও দেশের বাইরে যেতে হতো। এখন তা অনেক কমেছে। আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে ট্রান্সপ্লান্টের ব্যবস্থার কথা বলা ছিলো। তা বাস্তবায়ন হয়েছে। প্রধানমন্ত্রী নিজে এসবের খোঁজ নেন। সব মিলিয়ে স্বাস্থ্যখাত উন্নত হওয়ায় আমাদের গড় আয়ু ৭৩ বছরে উন্নীত হয়েছে। দেশের প্রয়োজনে ৯৮ শতাংশ ওষুধ দেশেই উৎপাদন করা হয় ও দেশের বাইরে পাঠানো হয়।

Facebook Comments