লাল ভিটামিন এ ক্যাপসুল সংকট,পরিবর্তে নীল ক্যাপসুল

নিজস্ব প্রতিবেদক দেশবাংলা বিডি ২৪.কম : লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল স্বল্পতার কারণে এ রাউন্ডে দেশের তিনটি বিভাগ ও ছয়টি সিটি করপোরেশনে শুধুমাত্র নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।
বৃহস্পতিবার (২০ জুন) সচিবালয়ের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
তিনি জানান, আগামী শনিবার (২২ জুন) থেকে শুরু হওয়া ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর রাউন্ডে লাল রঙের ক্যাপসুল স্বল্পতার কারণে ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল- এই তিনটি বিভাগের সব জেলা এবং ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনসহ নারায়ণগঞ্জ, গাজীপুর, ময়মনসিংহ ও বরিশাল- এই ছয়টি সিটি করপোরেশনে শুধুমাত্র নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল (১ লাখ আই, ইউ মাত্রা) দিয়েই এবারের ক্যাম্পেইন পরিচালনা করা হবে। এক্ষেত্রে ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রতিটি শিশুকে দুটি এবং ছয় থেকে ১১ মাস বয়সী প্রতিটি শিশুকে যথারীতি একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।
মন্ত্রী বলেন, ১৯৭৪ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যখন এই কার্যক্রম শুরু করেন, তখন ছয় থেকে ৫৯ মাস বয়সী শিশুদের মধ্যে রাতকানা রোগের হার ছিল ৩ দশমিক ৭৬ শতাংশ। জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের মাধ্যমে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো অব্যাহত রাখার ফলে বর্তমানে এর অভাবজনিত রাতকানা রোগের হার শতকরা এক শতাংশের নিচেই রয়েছে।
এ ক্যাপসুল খাওয়ানোর নিয়ম উল্লেখ করে তিনি বলেন, শনিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কেন্দ্রগুলো খোলা থাকবে। শিশুদের ভরাপেটে কেন্দ্রে নিয়ে আসতে হবে। জোর করে বা কান্নারত অবস্থায় ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না। এছাড়া ছয় মাসের কম বয়সী ও পাঁচ বছরের বেশি বয়সী এবং অসুস্থ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে না।

Facebook Comments