আদালতে প্রায় ৩৬ লাখ মামলা বিচারাধীন

চলতি বছরের মার্চ মাস পর্যন্ত সারাদেশের বিভিন্ন আদালতে প্রায় ৩৬ লাখ মামলা বিচারাধীন রয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, দেশের উচ্চ ও নিম্ন আদালতে ৩৫ লাখ ৮২ হাজার ৩৪৭ মামলা বিচারাধীন রয়েছে।এসব মামলার মধ্যে আপিল বিভাগে ২১ হাজার ৮১৩টি বিচারাধীন রয়েছে। এ মধ্যে দেওয়ানি মামলা ১৪ হাজার ২৩টি, ফৌজদারি মামলা ৭ হাজার ৬৫৫টি এবং অন্যান্য মামলা ১৩৫টি বলেও জানান মন্ত্রী।
আইনমন্ত্রী আরো জানান, হাইকোর্ট বিভাগে ৫ লাখ ৬ হাজার ৬৬৪টি মামলার মধ্যে দেওয়ানি মামলা ৯৬ হাজার ১১৪টি, ফৌজদারি মামলা ৩ লাখ ১৭ হাজার ৪৪৩ এবং অন্যান্য মামলা ৯৩ হাজার ১০৭টি মামলা বিচারাধীন রয়েছে।পাশাপাশি নিম্ন আদালতে ১৩ লাখ ২৮ হাজার ৬০০টি দেওয়ানি মামলা ও ১৭ লাখ ২৫ হাজার ২৭০টি ফৌজদারি মামলা বিচারাধীন রয়েছে।
আইনমন্ত্রী বলেন, বিচারাধীন এসব মামলা দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে সরকার বিচারকের সংখ্যা বৃদ্ধি, আদালতের আবকাঠামো উন্নয়ন, বিচারকদের প্রশিক্ষণসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে।
এসবের মধ্যে ঢাকা জেলায় সর্বোচ্চ ৫ হাজার ৫০৯টি মামলা এবং পরবর্তীতে পর্যায়ক্রমে চট্টগ্রামে ৪ হাজার ৬৩৪টি, ময়মনসিংহে ২ হাজার ১৬৫টি, রাজশাহীতে ১ হাজার ৯৯৬ এবং বগুড়ায় ১ হাজার ৮৯৮টি মামলা বিচারাধীন রয়েছে।
আনিসুল হক বলেন, মামলা নিষ্পত্তির লক্ষ্যে সরকার সাতটি সাইবার ট্রাইব্যুনাল, ১২২টি অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত, ১৫৯টি যুগ্ম জেলা জজ আদালত, ১৯টি পরিবেশ আদালত এবং ছয়টি পরিবেশ আপিল আদালত প্রতিষ্ঠা করতে যাচ্ছে।

Facebook Comments