প্রথম জয়ের অপেক্ষায় টাইগাররা

জয়ের ধারাবাহিকতায় থাকা বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরেকটি জয় পেতে মুখিয়ে। তবে কাজটা অনেক কঠিন। এবারের লড়াইটা বিশ্বকাপের মঞ্চে। তবুও চেনা প্রতিপক্ষের বিপক্ষে প্রত্যাশিত জয়ের প্রত্যাশা করছে পুরো দল।
বিশ্বকাপে দুই দলের অবস্থান এখন একই মেরুতে। ৪ ম্যাচে দুই দলের এক জয়, দুই হার। বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগিতে পেয়েছে ১ পয়েন্ট। সব মিলিয়ে পয়েন্ট ৩। রান রেটে ওয়েস্ট ইন্ডিজ এগিয়ে। দুই দলের জন্যই আজকের ম্যাচটি বেশ গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের সেমিফাইনালের লড়াইয়ে টিকে থাকতে দুই দলই মুখিয়ে জয় পেতে।
আসলে দুই দলের পয়েন্টই সমান। কিন্তু বিশ্বকাপের এ মুহূর্তে আমরা আমাদেরকে নিয়েই চিন্তা করছি। আমাদের এই ম্যাচের পর আরও চারটি ম্যাচ আছে। কিন্তু ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটি আমাদের খুব গুরুত্বপূর্ণ। এমনিতেই শেষ ৩ ম্যাচে পয়েন্ট হারিয়েছি। এই ম্যাচ থেকে পূর্ণ ২ পয়েন্ট পাওয়ার আপ্রাণ চেষ্টা চালাব।- বলছিলেন মাশরাফি।
সাম্প্রতিক পারফরম্যান্সে বাংলাদেশ এগিয়ে থেকে এ ম্যাচে মাঠে নামছে বলে মনে করছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার। মাশরাফি তা মানতে নারাজ। ‘দ্বিপক্ষীয় সিরিজ হলে এসব কাজ করে। এই ধরনের টুর্নামেন্টে একেক দিন একেক প্রতিপক্ষের সঙ্গে খেলতে হয়। কাজেই একই রকম পরিকল্পনায় নামা যায় না। পরদিন আরেকজনের সঙ্গে খেলা। অন্যভাবে চিন্তা করতে হয়। আগের ৯ ম্যাচের সাতটি জিতেছি মানে এই না যে এখানে এসে সহজে জিতে যাব।’- বলেছেন মাশরাফি। আর হোল্ডারের মত,‘আপনি যদি ৯ ম্যাচের ৭টিতেই জেতেন তাহলে অবশ্যই আপনি ফেভারিট। আমরা সম্প্রতি অনেক ম্যাচ খেলেছি এবং বাংলাদেশ ভালো করেছে। তবে এটা ভিন্ন মঞ্চ। এরই মধ্যে কয়েকটি ক্লোজ ম্যাচ হয়েছে। এক-দুটি আপসেটও হয়েছে। আমরা ভালো ক্রিকেট খেলতে মুখিয়ে আছি।
বাংলাদেশ সেমিফাইনালের দৌড়ে যেসব ম্যাচ টার্গেট করেছে তার মধ্যে রয়েছে ওয়েস্ট ইন্ডিজও। তাই টনটনে জয়ের প্রত্যাশা করছে পুরো দল। নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষে হারের দুঃস্মৃতি কাটিয়ে টনটনে এসে পুরো দল রয়েছে চনমনে। দলের প্রত্যেক ক্রিকেটার রয়েছে ফুরফুরে মেজাজে। ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে ঊরুতে চোট পাওয়া সাকিব ও অনুশীলনে ডানহাতের কব্জিতে ব্যথা পাওয়া মুশফিক পুরোপুরি ফিট মাঠে নামার জন্য। তবে মাঠে নামার আগে স্বস্তি পাচ্ছে বাংলাদেশ দল। পেস অলরাউন্ডার আন্দ্রে রাসেল এ ম্যাচে খেলবেন না। পুরোনো হাঁটুতে নতুন করে চোট পাওয়ায় তার খেলা হবে না।
বাংলাদেশ যেভাবে বিশ্বকাপের মঞ্চে এসেছিল ঠিক সেই অবস্থায় ফিরেছে। পুরো দলের শারীরিক ভাষাতে স্পষ্ট যে শেষ পাঁচ ম্যাচে তারা ভিন্ন মেজাজে খেলবে। ঠিক এমন পরিস্থিতিতে একটি জয় আত্মবিশ্বাস বাড়াবে দ্বিগুন। ‘আমাদের সেমিফাইনাল যেতে অনেক কঠিন পথ পাড়ি দিতে হবে। এখন পাঁচটি ম্যাচ আছে। একটি একটি করে ম্যাচ আগানো ভালো। আপনাকে ইতিবাচক চিন্তা করে সব ম্যাচেই ভালো পারফর্ম করতে হবে। আমাদের বিশ্বাস করতে হবে যে পারব। এবং আমি নিশ্চিত যে আমার দলও তা-ই বিশ্বাস করে।’ বিশ্বকাপে এখন পর্যন্ত দুই দল খেলেছে ৪টি ম্যাচ। বৃষ্টিতে পন্ড একটি।বাকি তিনটিতেই ক্যারিবীয়ানদের দাপুটে জয়। এবার বিশ্বকাপে ক্যারিবীয়ান বধের পালা।
ওয়ানডে ক্রিকেট হিসেব করলে বাংলাদেশের চেয়ে সফল ওয়েস্ট ইন্ডিজ। দু’দলের মুখোমুখি দেখায় জয়ের পাল্লাটা ভারি উইন্ডিজদের। ৩৭বারের দেখায় বাংলাদেশের জয় যেখানে ১৪টি ম্যাচে সেখানে ওয়েস্ট ইন্ডিজ জয় পেয়েছে ২১ ম্যাচে। কিন্তু সাম্প্রতিক অতীত বিবেচনা করলেও গেইল-রাসেলদের চেয়ে বেশ এগিয়ে মাশরাফি-সাকিবরা।

Facebook Comments