ভারতে কে কোন মন্ত্রীত্ব পেলেন?

নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভার মন্ত্রীদের নাম ঘোষণা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৭টায় দ্বিতীয় মেয়াদে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি। তারপর থেকে জল্পনা কল্পনা চলছিল মন্ত্রিসভা কি হবে তা নিয়ে। এবারের লোকসভা নির্বাচনে বিজেপির বিপুল সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার নেপথ্যের কারিগর অমিত শাহকে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে ঘোষণা দেয়া হয়েছে। অপরদিকে রাজনাথ সিং হয়েছেন প্রতিরক্ষামন্ত্রী, এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছেন তিনি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী হয়েছেন নির্মলা সীতারামান।
সাবেক পররাষ্ট্র সচিব থেকে পররাষ্ট্রমন্ত্রী হয়েছেন শুব্রামনিয়াম জয়শঙ্কর, রেলমন্ত্রী পীযূষ গোয়েল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হাতে থাকছে কর্মী, জন-অভিযোগ, পেনশন, আণবিক শক্তি, মহাকাশ, এবং ঘোষণা করা হয়নি এমন সব মন্ত্রণালয়ের দায়িত্ব। স্বাস্থ্য মন্ত্রণালয়ে মন্ত্রী করা হয়েছে আগের মন্ত্রী হর্ষবর্ধনকেই। তথ্য সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভরেকর, পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান, সংখ্যালঘু কল্যাণমন্ত্রী মুক্তার আব্বাস নকভি, সড়ক পরিবহন নিতিন গডকরি। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দায়িত্বও তারই। রবিশঙ্কর প্রসাদের দায়িত্বে আগের মতোই আইন মন্ত্রণালয়ের। সঙ্গে যোগাযোগ ও তথ্যপ্রযুক্তির দায়িত্ব দেওয়া হল। মহিলা ও শিশু কল্যাণ এবং বস্ত্র মন্ত্রণালয়ে স্মৃতি ইরানি। রাসায় ও সার মন্ত্রণালয়ে সদানন্দ গৌড়া। ক্রেতা বিষয়ক, খাদ্য ও গণবিতরণ মন্ত্রণালয়ে রামবিলাস পাসোয়ানই। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার। খাদ্য প্রক্রিয়াকরণে হরসিম কাউর বাদল। রামবিলাস পাসোয়ান হলেন ক্রেতা সুরক্ষা, খাদ্য এবং গণবন্টনের দায়িত্বে। আদিবাসীকল্যাণ অর্জুন মুন্ডা। সামাজিক ন্যায় থেওয়ার চাঁদ গেহলত।
মানবসম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক, থবরচন্দ গহলৌত পেলেন সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রণালয়ের দায়িত্ব।
তবে এবার বেশ কয়েকজন হাই প্রোফাইল মন্ত্রী যারা গতবারের সরকারে ছিলেন, তারা এবারের সরকারে নেই। এদের মধ্যে অন্যতম অরুণ জেটলি, সুষমা স্বরাজ, সুরেশ প্রভু, জে পি নাড্ডা, উমা ভারতী, মেনকা গান্ধী, রাধা মোহন সিং, চৌধুরী বীরেন্দ্র সিং, মনোজ সিনহা, কেজে আলফনস, মহেশ শর্মা, জুয়েল ওরাম মতো মন্ত্রীও

Facebook Comments