কঙ্গোয় নৌ দুর্ঘটনায় নিহত বেড়ে ৪৫

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোর মাই অ্যানডোম্বে লেকে নৌকাডুবির ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৫য়ে গিয়ে দাঁড়িয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন প্রায় ২০০ জন।প্রাদেশিক গভর্নর আন্তোইনে মাসাম্বার বরাত দিয়ে এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।
শনিবার সন্ধ্যায় ৪০০ জন যাত্রী নিয়ে নৌকাটি মাই অ্যানডোম্বে প্রদেশের ইনোঙ্গো থেকে বোলিয়াঙ্গওয়ার দিকে যাচ্ছিল। নৌকার বেশিরভাগ যাত্রীই ছিলেন শিক্ষক। তারা তাদের বেতন নেয়ার জন্য যাচ্ছিলেন বলে স্থানীয় এক মেয়র বিবিসিকে জানিয়েছে। এ সময় প্রবল ঢেউয়ের মুখে নৌকাটি ডুবে গেলে এর ৪৫ যাত্রী প্রাণ হারায়। নিহতদের ১১ জনই শিশু।
ঘটনাস্থল থেকে ১৭০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তবে এখনও কমপক্ষে ২০০ জন নিখোঁজ রয়েছেন।তাৎক্ষণিকভাবে এই দুর্ঘটনার কারণ জানা যায়নি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অতিরিক্ত যাত্রী নেওয়ার কারণেই এটি ডুবে গেছে। তদন্ত এখনও চলছে।
এদিকে এই নৌকার চালককে গ্রেপ্তার করেছে পুলিশ। উদ্ধার তৎপরতা এখনও অব্যাহত আছে বলেও স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে।উদ্ধার কার্যক্রম শেষ হতে দুই থেকে তিন সপ্তাহ লেগে যেতে পারে।
কঙ্গোতে সড়ক পথে যাতায়াতের ব্যবস্থা ভালো না হওয়ায় নৌপথেই যাত্রা করে থাকেন দেশটির জনগণ। ফলে প্রায়ই এ ধরনের ঘটনা ঘটে থাকে। তবে প্রাণহানি এড়াতে নৌপথে চলাচলকারীদের লাইফ জ্যাকেট পরিধান করার অনুরোধ করেছে কর্তৃপক্ষ। তবে শনিবার ওই দুর্ঘটনার সময় ওই নৌকার যাত্রীরা লাইফ জ্যাকেট পরেছিলেন কিনা তা জানা যায়নি।
এর আগে গত মাসেও দেশটির কিভু লেকে দু’টি নৌ দুর্ঘটনায় ১৬৭ জন নিহত হয়েছিলেন।

Facebook Comments