অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকি কমায় কানের দুল

দেশবাংলা ডেস্ক :

অসাবধানে বা অপরিকল্পিত যৌন সম্পর্কে গর্ভধারণের ঝুঁকি এড়াতে অধিকাংশ নারীই বার্থ কন্ট্রোল পিল বা জন্মনিয়ন্ত্রক ওষুধ খান। কিন্তু এমন গর্ভনিরোধক ওষুধ খেলে পার্শ্ব প্রতিক্রিয়ার একটা ভয় বা ঝুঁকি কিন্তু থেকেই যায়। কিন্তু যদি এক জোড়া কানের দুল বা একটা আংটি পড়লেই অপরিকল্পিত গর্ভধারণের ঝুঁকি এড়ানো যায়! এমনই গর্ভনিরোধক গহনা আবিষ্কারের খুবই কাছে আছে একদল মার্কিন বিজ্ঞানী।
জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির একদল গবেষক এমন কানের দুল বা হাতঘড়ি বা আংটির মতো গহনার সঙ্গে গর্ভনিরোধক হরমোন বিশেষ উপায়ে যুক্ত করে দেয়ার কথা ভাবছেন।
এই গবেষণা সফল হলে এই গর্ভনিরোধক হরমোন ত্বকের মধ্যে দিয়ে শরীরের রক্ত প্রবাহের সঙ্গে মিশে যাবে। যদিও এখন পর্যন্ত এই গয়না মানুষের শরীরে ঠিক কী ভাবে কাজ করবে তা নিয়েই পরীক্ষা নিরীক্ষা চলছে। তবে কিছু প্রাণীর উপর এই গয়নার প্রভাব পরীক্ষা করে সাফল্য মিলেছে।
জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির স্কুল অব কেমিক্যাল অ্যান্ড বায়োমলিকুলার ইঞ্জিনিয়ারিং-এর এক গবেষক বলেন, এই গর্ভনিরোধক গহনা গর্ভনিরোধক পদ্ধতিকে আরো সহজ করে তুলবে।
তবে এই পদ্ধতিকে জনপ্রিয় করে তুলতে এর ব্যবহারকে সহজ করার কথা ভাবছেন তারা। মানুষের শরীরে এই গর্ভনিরোধক পদ্ধতি কতটা কার্যকরী হবে, তা নিয়ে কয়েক ধাপ পরীক্ষা করা প্রয়োজন।

Facebook Comments