ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ফণী

ভারতে ধেয়ে আসছে ঘুর্নিঝড় ফণী।এ কারনে ভারতের তিন রাজ্য উড়িষ্যা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু ও পশ্চিমবঙ্গে সতর্কতা জারি করে হয়েছে। এসব রাজ্যের উপকুলবর্তী এলাকার লোকজনকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ফণীর প্রভাব পড়তে পারে ভারতের কেরালা রাজ্যেও।
আগামী শুক্রবার বা শনিবার এটি উড়িষ্যায় আঘাত হানবে বলে জানা গেছে।
আবহাওয়া দপ্তরের পূর্বাভাষে বলা হয়েছে, উড়িষ্যার গঞ্জাম, কুরদা, পুরী ও জগত সিংহপুর এলাকায় সমুদ্রের ঢেউয়ের উচ্চতা দেড় মিটার পর্যন্ত হতে পারে। মৎস্যজীবিদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা ইতিমধ্যে সমুদ্রে গিয়েছেন তাদের অবিলম্বে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। আগামী ২ মে থেকে ঝড়ের তাণ্ডব শুরু হওয়ার ভয়ে এখন থেকেই ওই সমস্ত এলাকার ট্রেন অন্য রুটে ঘুরিয়ে দেওয়া হয়েছে।
আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, বুধবার বিকালে ফণী নিজের অবস্থান থেকে উত্তর পশ্চিম দিকে সরে যেতে পারে। পরে সেটি উড়িষ্যা রাজ্যের গোপালপুর ও চান্দবালি উপকুল পার করে পুরিতে পৌছে যেতে পারে শুক্রবার সন্ধ্যাতেই। এই ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১৮৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে। বর্তমানে ঘুর্নিঝড় ফণী পশ্চিম মধ্য ও সংলগ্ন দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরের উপর অবস্থান করছে। সেটি ক্রমশ উত্তর পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে।
বুধবার দিনের মধ্যভাগে ফণী আরও উত্তর পশ্চিম দিকে এগিয়ে ৩ মে বিকেল নাগাদ আঘাত হানবে উড়িষ্যার গোপালপুর ও চাদবালির মধ্যবর্তী জায়গায়। ওই সময় ঘুর্নিঝড়টির গতিবেগ থাকবে ঘণ্টায় ১৭৫ থেকে ১৮৫ কিলোমিটার।
পশ্চিমবঙ্গে আবহাওয়া দপ্তর বলছে, আগামী শুক্রবার থেকে কলকাতা, উত্তর ও দক্ষিন ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টি হবে।
গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতেও জারি করা হয়েছে ভারী বৃষ্টির সতর্কতা। বৃহস্পতিবার থেকে পশ্চিমবঙ্গের উপকুলবর্তী জেলাগুলির উপর দিয়ে ঘূর্ণিঝড় ফণীর কারনে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। শনিবার এই ঝড়ের গতিবেগ বাড়তে পারে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার। শনিবার থেকে এই গতিবেগ আর ও বেড়ে হতে পারে ৯০ থেকে ১০০ কিলোমিটারের উপর। পশ্চিমবঙ্গের হুগলি বন্দরে ২ নম্বর সতর্কবার্তা জারি করা হয়েছে।
সাগরে ৫ নম্বর সতর্কবার্তা দেখিয়ে যেতে বলা হয়েছে। পর্যটকদের বলা হয়েছে, ২ থেকে ৪ মের মধ্যে পশ্চিমবঙ্গের দীঘা, মন্দারমনি, বকখালি ও সাগরে যাতে কেউ না যান।
এদিকে ঘুর্নিঝড় ফণীর কারনে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার নির্বাচনী প্রচারে রদবদল ঘটিয়েছেন। মঙ্গলবার তিনি জানিয়ে দেন, প্রবল এই ঘুর্নিঝড়ের কারনে তিনি শুক্রবারের প্রচার সূচীকে এগিয়ে বৃহস্পতিবার নিয়ে এসেছেন। আর বৃহস্পতিবারের প্রচারণার তারিখ পরে ঠিক করে নেবেন বলে জানিয়েছেন।

Facebook Comments