ইউজিসি চেয়ারম্যান হচ্ছেন আরেফিন সিদ্দিক

ঢাকা বিশ্ববিদ্যলয়ের সাবেক উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নতুন চেয়ারম্যান হচ্ছেন। সরকারের উচ্চ পর্যায় থেকে এমন তথ্য জানা গেছে। শিগগিরিই এবিষয়ে প্রজ্ঞাপন জারি হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয় সূত্র।
ইউজিসির বর্তমান চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এর মেয়াদ শেষ হবে আগামী ৭ মে । ইতোমধ্যে ইউজিসির নতুন চেয়ারম্যান নিয়োগ প্রক্রিয়া শুরু হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জানা গেছে।
শিক্ষা মন্ত্রণালয় সূত্র আরো জানায়, চার বছর আগে বর্তমান চেয়ারম্যান ইউজিসির দায়িত্ব নেন। নতুন চেয়ারম্যান নিয়োগের জন্য শিগগিরই প্রস্তাব পাঠাবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। শিক্ষামন্ত্রীর সম্মতির পর চলতি সপ্তাহে সেই প্রস্তাব প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে। সেখান থেকে অনুমোদন দেয়ার পর তা রাষ্ট্রপতির দফতরে যাবে। এরপর রাষ্ট্রপতির নির্দেশনা মোতাবেক ইউজিসির নতুন চেয়ারম্যানের নিয়োগ বাস্তবায়ন করতে নির্দেশনা দেয়া হবে শিক্ষা মন্ত্রণালকে। এরপর জারি হবে প্রজ্ঞাপন।
কর্মকর্তারা জানান, বর্তমান চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানকে পুনরায় ইউজিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিতে হলে তার চাকরি মেয়াদ বাড়াতে হবে। তবে নতুন করে কোনো কর্মকর্তার চাকরির মেয়াদ না বাড়াতে বর্তমান সরকারের নীতিগত সিদ্ধান্ত রয়েছে। সে মোতাবেক বর্তমান চেয়ারম্যানের আবারো নিয়োগ পাবার সম্ভাবনা খুবই কম। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বর্তমান সরকারের আস্থাভাজন ব্যক্তি। তাকে ইউজিসির চেয়ারম্যান হিসেবে নিয়োগের সম্ভাবনা রয়েছে।

Facebook Comments