বিষমুক্ত আম বাজারজাতকরণ বিষয়ে মতবিনিময়

উচ্চ আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে চাঁপাইনবাবগঞ্জে বিষমুক্ত আম উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, সরবরাহ ও বাজারজাতকরণ বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আমচাষি, আমবাগান মালিক, আম ব্যবসায়ী, আড়তদারসহ সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে এ মতবিনিময় হয়।
জেলা প্রশাসক এজেডএম নূরুল হকের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, কৃষি সম্প্রাসরণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মঞ্জুরুল হুদা, আঞ্চলিক উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জমির উদ্দিন, শিবগঞ্জ উপজেলা চেয়ারম্যান কেরামত আলী, আমচাষি সাকির হোসেন, ম্যাংগো ফাউনেডশনের সদস্য সচিব আহসান হাবিব, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চুটু, রহনপুর আম আড়তদার সমবায় সমিতির সম্পাদক হুমায়ন কবির বাবু।সভায় জেলা প্রশাসক বলেন, উচ্চ আদালতের রায়ে পরিপ্রেক্ষিতে আম উৎপাদনের ক্ষেত্রে আম পাঁকানোর জন্য কোনো প্রকার কেমিক্যাল বা রাসায়নিক ব্যবহার করা যাবে না।
ইতোমধ্যে ম্যাজিস্ট্রেট ও পুলিশ নিয়োগ করা হয়েছে। তারা আমবাগান, বাজার এবং আড়তগুলোতে মনিটরিংয়ের মধ্য দিয়ে বিষমুক্ত আম ভোক্তাদের কাছে নিশ্চিত করবেন। আর কেউ যদি আম পাকানোর জন্য কোনো প্রকার কেমিক্যাল ব্যবহার করেন তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার কথা বলেন। এর মাধ্যমে এ জেলার বিষমুক্ত আম দেশের ভোক্তারা খেতে পারবেন।

Facebook Comments