পবিত্র শবে বরাত পালিত

মহান আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা এবং দেশ, জাতি ও মুসলিম উম্মার শান্তি, সমৃদ্ধি কামনার মধ্যদিয়ে পালিত হয়েছে মহিমান্বিত রাত পবিত্র শবে বরাত। মহান আল্লাহ তায়ালার রহমত লাভের আশায় ধর্মপ্রাণ মুসলমানরা রাতভর মগ্ন ছিলেন ইবাদত বন্দেগিতে।
সারা বিশ্বের মুসলমানদের কাছে সওয়াব হাসিল আর গুনাহ্ থেকে পানাহ চাওয়ার রাত হিসেবে শবে বরাতের মর্যাদা অতুলনীয়। তাই এভাবে নফল ইবাদত, কোরআন তেলাওয়াত, ইবাদত বন্দেগী, জিকির-আসকার আর বিশেষ মোনাজাতের মধ্য দিয়ে ফজিলতের এই রাত পালন করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা।
হাদিসে আছে মহিমান্বিত এই রাতে মহান আল্লাহতায়ালা তার তিনশ দরজা খুলে বান্দার সবচেয়ে কাছাকাছি প্রথম আসমানে নেমে আসেন। এই রাতেই মানুষের ভালো মন্দের আমলনামা তুলে ধরা হয় মহান আল্লাহ পাকের দরবারে।
এ কারণেই ইবাদত বন্দেগি ও জিকির আসকারে পরম করুনাময় আল্লাহ তায়ালার দরবারে রাতভর প্রার্থনা করেছেন ধর্মপ্রাণ মুসলমানরা।
শবে বরাতের এই মহিমান্বিত রাতে প্রিয়জনদের কবর জিয়ারত করে তাদের আত্মার মাগফেরাত কামনা করেছেন স্বজনরা। ফজিলতের এই রাতে মুক্ত হস্তে দান খয়রাত করেছেন অনেকে।
রাতভর ইবাদত বন্দেগী আর দীর্ঘ সেজদার পর মুমিন মুসলমানরা মোনাজাতের জন্য দু’হাত তুলে ধরেন মহান আল্লাহ পাকের দরবারে। পাপ-মুক্তি আর পরম করুণাময়ের অপার সন্তুষ্টি অর্জনে কান্নায় ভেঙে পড়েন অনেকে।মহান আল্লাহ রাব্বুল আল আমীনের অপার অনুগ্রহ কামনা করেন সবাই।
ফজরের নামাজ শেষে আল্লাহর দরবারে প্রার্থনা জানানোর মধ্যে দিয়ে মুমলমানরা এবছরের মতো বিদায় জানালেন শবে বরাতকে। আর এরপর থেকে ক্ষণ গননা শুরু হয়ে গেল পবিত্র রমজানের।

Facebook Comments