ঘোষণাতেই সীমাবদ্ধ ঐক্যফ্রন্টের কর্মসূচি

এপ্রিল মাসজুড়ে বিভাগীয় শহরে কর্মিসমাবেশ এবং গণশুনানি কর্মসূচি পালন করার ঘোষণা দিলেও এখন পর্যন্ত একটি কর্মসূচিও পালন করতে পারেনি জাতীয় ঐক্যফ্রন্ট। আর কর্মসূচি বাস্তবায়নে কোনো উদ্যোগও গ্রহণ করেননি ফ্রন্টের নেতৃবৃন্দ।
তাই এক কথায় বলা যায়, ঘোষণাতেই সীমাবদ্ধ ঐক্যফ্রন্টের কর্মসূচি। জাতীয় ঐক্যফ্রন্টের একটি নির্ভরযোগ্য সূত্রে এসব তথ্য জানা গেছে।
এ বিষয়ে নামপ্রকাশে অনিচ্ছুক জাতীয় ঐক্যফ্রন্টের এক শীর্ষ নেতা বাংলাদেশ জার্নালকে বলেন, কর্মসূচিগুলো না হওয়ার পিছনে গণফোরাম সাধারণ সম্পাদক ও ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা মোস্তফা মহসীন মন্টু দায়ী। কারণ তিনি চান না, কর্মসূচিগুলো হোক। তবে মন্টু কী কারণে চান না, সেটা এখনো অস্পষ্ট।
বিষয়টি জানতে মোস্তফা মহসীন মন্টুর সঙ্গে যোগাযোগ করা হয়। তবে কর্মসূচির বিষয়টি শুনে তিনি বাংলাদেশ জার্নালকে বলেন, আমার শরীর বেশি ভালো নয়। পরে কথা হবে।
গত ২২ মার্চ দেশে অর্থনৈতিক বৈষম্যের প্রতিবাদে ৩০ তারিখে মানববন্ধন এবং ৩১ মার্চ আলোচনা সভাসহ এপ্রিলে মাসজুড়ে বিভাগীয় শহরে কর্মিসমাবেশ ও গণশুনানির কর্মসূচি ঘোষণা করে জাতীয় ঐক্যফ্রন্ট। এর মধ্যে শুধু ৩০ তারিখে মানববন্ধন এবং ৩১ মার্চ আলোচনা সভা করেছে তারা। আর এপ্রিলে মাসজুড়ে বিভাগীয় শহরে কর্মিসমাবেশ ও গণশুনানির কোনো কর্মসূচি পালন করতে পারেনি ফ্রন্ট।
জানেত চাইলে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বাংলাদেশ জার্নালকে বলেন, এখন সবচেয়ে বড় প্রয়োজন হচ্ছে, প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপ। তাই এখন আমাদের পরিষ্কার বলা উচিত, আমরা কথা বলতে চাই। এটাই এখন আমাদের এক নম্বর এজেন্ডা হবে। এছাড়া ৩০ এপ্রিল মধ্যে বিএনপির নির্বাচিত ৬ জন প্রার্থী শপথ নেবেন কি নেবেন না তাও চূড়ান্তভাবে দেশবাসীকে জানাতে হবে। আর বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনে মুক্তিসহ কারাবন্দী নেতাকর্মীদের মুক্ত করা। এজন্য এই অনুষ্ঠানগুলো কার‌্যক্রর করা একান্ত প্রয়োজন।
গণফোরাম নির্বাহী সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতা সুব্রত চৌধুরী বাংলাদেশ জার্নালকে বলেন, এবিষয়ে আগামী বুধবার জাতীয় ঐক্যফ্রন্ট বৈঠক আছে। সেখানেই এসব বিষয় নিয়ে আলোচনা হবে।
কর্মসূচির বিষয়ে জানতে চাইলে ঐক্যফ্রন্টের মিডিয়া কো-অর্ডিনেটর ও গণফোরামের স্থায়ী কমিটির সদস্য লতিফুল বারী হামিম বাংলাদেশ জার্নালকে বলেন, জাতীয় ঐক্যফ্রন্ট কর্মিসমাবেশ ও গণশুনানি কর্মসূচি করার উদ্যোগ নিয়েছিল। কিন্তু তা হয়নি। তবে এই বিষয়সহ দেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আগামী বুধবার মতিঝিলে বিকেল ৪টায় গণফোরাম সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের আহ্বায়ক ড. কামাল হোসেনের চেম্বারে ফ্রন্টের বৈঠক হবে।
এছাড়া গত ২২ মার্চ ঐক্যফ্রন্টের পক্ষ থেকে আরো ঘোষণা দেয়া হয় যে, আগামী এক সপ্তাহের মধ্যে গত ২২ ফেব্রুয়ারি ঢাকায় অনুষ্ঠিত গণশুনানির ওপর এক প্রতিবেদন প্রকাশ করবে ঐক্যফ্রন্ট। কিন্তু এখন পর্যন্ত সেই প্রতিবেদন প্রকাশ করতে ব্যর্থ হয়েছে জাতীয় ঐক্যফ্রন্টের নেতৃবৃন্দ।

Facebook Comments