ভারতে লোকসভা নির্বাচন

ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। বৃহস্পতিবার প্রথম দফায় ২০ টি রাজ্যের ৯১ টি আসনে ভোট অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে রেকর্ড সংখ্যক ভোট পড়েছে পশ্চিমবঙ্গে। নির্বচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, এ রাজ্যে ভোট পড়েছে ৮৩ শতাংশ।অন্যদিকে, প্রথম দফা নির্বাচনে সবচেয়ে কম ভোট পড়েছে বিহারে, মাত্র ৫৩ শতাংশ। যা গতবারের তুলনায় কম। এছাড়া কাশ্মীর রাজ্যেও তুলনামূলক কম ভোট পড়েছে।
পশ্চিমবঙ্গ রাজ্যে সাত দফা নির্বাচনের প্রথম দফা ছিল বৃহস্পতিবার। এদিন মাত্র পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার ও কোচবিহারের মাত্র দুটি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।
এদিনে আরো ভোট হয়েছে অন্ধ্র প্রদেশ, অরুণাচল প্রদেশ, আসাম, বিহার, ছত্তিশগড়, জম্মু ও কাশ্মীর, মহারাষ্ট্র, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, ওড়িশা, সিকিম, তেলেঙ্গানা, ত্রিপুরা, উত্তর প্রদেশ, উত্তরখণ্ড,, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লক্ষদ্বীপ।
লোকসভা নির্বাচনের পাশাপাশি অরুণাচল প্রদেশ ও সিকিমে অনুষ্ঠিত হয়েছে বিধানসভা নির্বাচন।
বৃহস্পতিবার সবচেয়ে কম ভোট পড়েছে বিহারে। মাত্র ৫৩ শতাংশ ভোট পড়েছে এই রাজ্যে। প্রথম দফা নির্বাচনে এটিই সবচেয়ে কম ভোট। বিহারে কেন এত কম সংখ্যক ভোট পড়ল, তা নিয়ে চিন্তিত নির্বাচন কমিশন।
অন্যদিকে, উপত্যকায় জম্মু কাশ্মীরের দুটি কেন্দ্রে জম্মু ও বারামুলায় ভোট পড়েছে ৫৪.৪৯ শতাংশ। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে যেখানে এই দুটি কেন্দ্রে ভোট পড়েছিল ৫৭.১৯ শতাংশ।

Facebook Comments