‘পুরান ঢাকার সব ঝুঁকিপূর্ণ ভবন ভেঙে ফেলা উচিত’

পুরান ঢাকার জরাজীর্ণ ভবনগুলো ভেঙে সেখানে নতুন ভবন তৈরির জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ সরকারের কাছে প্রস্তাব দেবে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। তবে তিনি স্বীকার করেছেন যে রাজধানীর এ অংশকে রাতারাতি ঝুঁকিমুক্ত এলাকায় পরিণত করা যাবে না।
শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশনের আয়োজনে ‘ইমারত নির্মাণে সরকারের দায়িত্ব ও নাগরিকদের করণীয়’ শীর্ষক আলোচনায় মন্ত্রী বলেন, ‘পুরান ঢাকার পরিস্থিতি এতো নাজুক যে সেখানে একটি ইটে আঘাত করলে একটি ভবন ভেঙে পড়তে পারে।’ঢাকা ও আশপাশে রাজউকের আওতাভুক্ত এলাকায় প্রায় ৬৬ শতাংশ ভবন অপরিকল্পিতভাবে নির্মাণ করা হয়েছে বলে ইউএনবিকে জানিয়েছিলেন মন্ত্রী। তিনি বলেন, খুব ঝুঁকিপূর্ণ ভবন এবং যারা নির্মাণ বিধি লঙ্ঘন করে সেসব তৈরি করেছেন তাদের বিরুদ্ধে সরকার ব্যবস্থা নেবে।
রেজাউল করিম আরও বলেন, পুরান ঢাকায় ফায়ার সার্ভিসের গাড়ি যাতে কোনো সমস্যা ছাড়াই প্রবেশ করতে পারে সে জন্য রাস্তা প্রশস্ত করতে সেখানে অনেকগুলো ভবন ভেঙে ফেলতে হবে। জরুরি পরিস্থিতি রোধ ও মোকাবিলায় সরকার দ্রুত পদক্ষেপ নিচ্ছে বলেও জানান তিনি।

Facebook Comments