জাপার ভবিষ্যৎ চেয়ারম্যান জিএম কাদের

আবারও সিদ্ধান্ত পাল্টালেন সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ। নিজের অবর্তমানে আবারও দলের কো-চেয়ারম্যান জি এম কাদেরকে জাপার চেয়ারম্যান ঘোষণা করেছেন সাবেক এই স্বৈরাশাসক।
শনিবার সকালে এইচ এম এরশাদ স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
ভাই জিএম কাদেরের উপরই ভরসা রাখলেন জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদ। তার অনুপস্থিতে জাতীয় পার্টির সকল দায়-দায়িত্ব ভাই জিএম কাদেরকেই দিতে চান জাপা চেয়ারম্যান। আর একারণেই পার্টির কো-চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি দিয়েও পুনরায় আবার তাকে পুর্নবহাল করেন এরশাদ। ভবিষ্যৎ চেয়ারম্যান হিসেবেও এবার ভাই জিএম কাদেরের নাম ঘোষণা করেন এরশাদ। তবে জাতীয় সংসদে জিএম কাদেরকে কোন পদে রাখা হয়নি।
এইচএম এরশাদ তার ঘনিষ্ঠজনদের জানিয়েছেন,বর্তমানে তার যে শারিরীক অবস্থা তাতে করে জাপার রাজনীতি কিংবা সংসদে তার সক্রিয় থাকা অনেকটা অসম্ভব। এসব বাস্তবতা বিবেচনা করে তিনি সাবেক বিরোধী দলীয় নেতা ও সহধর্মীনি বেগম রওশন এরশাদকে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব দিয়েছেন। যাতে করে সংসদে বেগম রওশন এরশাদ দক্ষতার সঙ্গে সংসদে বিরোধী দলের ভূমিকা পালন করতে পারেন। সে সঙ্গে জাতীয় পার্টির সকল সাংগঠনিক কার্যক্রম দেখভাল করবেন ভাই জিএম কাদের।
গত ২৩ মার্চ জাপার কো-চেয়ারম্যান, উত্তরসূরি ও সংসদীয় বিরোধী দলীয় উপ-নেতার পদ থেকে ছোট ভাই জি এম কাদেরকে সরিয়ে দেয়া হয়। এক সাংগঠনিক নির্দেশে তাকে অব্যাহতি দেয়া হয়েছিল।
পরে জাপা অধ্যুষিত রংপুরের প্রায় সবগুলো জেলা, মহানগর ও উপজেলার নেতারা সংবাদ সম্মেলন করে গণপদত্যাগের হুমকি দেন। পরে আন্দোলনের মুখে গত ৪ এপ্রিল জি এম কাদেরকে ফের জাতীয় পার্টির (জাপা) কো-চেয়ারম্যান পদে পূর্ণবহাল করা হয়।

Facebook Comments