প্রশ্নবিদ্ধ জাতীয় চলচ্চিত্র দিবস

প্রতি বছর এপ্রিলের তিন তারিখ পালন করা হয় জাতীয় চলচ্চিত্র দিবস। এবারো তার ব্যতিক্রম হয়নি। নানা আয়োজনের মধ্যদিনে দিনটি পালন করা হচ্ছে। এবার দুই দিনব্যাপী চলবে চলচ্চচিত্র দিবস উজ্জাপনের নানা আয়োজন।
বুধবার সকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন কর্পোরেশনে বেলুন ও পায়রা ওড়ানোর মাধ্যমে উদ্বোধন করা হয় দুই দিনব্যাপী ‘চলচ্চিত্র দিবস’-এর। এরপর শুরু হয় শোভাযাত্রা।
চলচ্চিত্র দিবসের শুরুর দিনই আয়োজন নিয়ে নানা প্রশ্ন উঠেছে।যার প্রধাণ কারণ ব্যানার-পোস্টার। ব্যানার ফেস্টুনে আর রঙ্গিন আলোয় সাজানো হয়েছে চলচ্চিত্রের আতুরঘর এফডিসিকে। এবার এই ব্যানার ফ্যাস্টু নিয়ে সমালোচনা শুরু হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।
এফডিসিতে প্রবেশের মুখেই চোখে পড়ে চলচ্চিত্র দিবসের জন্য অফিসিয়াল ব্যানারে জায়েদ খানের ছবি।যিনি বর্তমানে বাংলাদশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করছেন। বিষয়টি দায়িত্বহীনতার পরিচয় বলেই ফেসবুকে চলছে সমালোচনার ঝর।
লিখেছেন, ‘জাতীয় চলচ্চিত্র দিবসে এমন একটা ছবি বেমানান… এটা কিন্তু ব্যক্তির জন্মদিন নয়। ক্ষমতার অপব্যবহার না করে, সু ব্যবহারের মাধ্যমে নিজের ছবি বাদ দিয়ে দায়িত্বজ্ঞানের পরিচয়টা দিতে পারতেন। এই দিনে আসবে ইতিহাস, ঐতিহ্য, সোনালী সময়ের স্মৃতি। একই সাথে তিরস্কার জানাতে সেই কালো সময়ের কিছু প্রচারণা। না ঘাটকা-না ঘরকা টাইপ কিছু প্রত্যাশিত নয়। বর্তমানের চলচ্চিত্র কর্মীদের সম্মিলিত মুখ, সোনালী মুখগুলোর উত্তরসুরী হিসেবে একসাথে আসতে পারতো।’
এদিকে এবারে চলচ্চিত্র দিবসে তারকাদের উপস্থিত ছিলো খবই কম। এনিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন চিত্রনায়ক আলমগীর। তিনি বলেন, আমাদের চলচ্চিত্র একটি সংকটময় অবস্থায় আছে। আরেকটি সংকট দেখা দিতো ১২ এপ্রিল থেকে প্রেক্ষাগৃহ বন্ধ হলে। কিন্তু মন্ত্রী মহাদয় (তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ) এটা হতে দেননি। এজন্য ওনাকে ধন্যবাদ জানাই।
তিনি আরো বলেন, সমস্যা সব জায়গায় আছে, আমাদের চলচ্চিত্রেও আছে। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেভাবে পদক্ষেপ নিচ্ছেন এতে আমি খুব আশাবাদী। আমাদের চাকা আবার ঘুরবে। তবে আমার প্রশ্ন হচ্ছে জাতীয় চলচ্চিত্র দিবসে আমাদের শিল্পীরা কোথায়? আমি নাম ধরে বলতে চাই, মৌসুমী, শাবনূর, ওমর সানি, অমিত হাসানরা কোথায়? আমি এমন আরও ৩০টা নাম নিতে পারি। আপনারা কিন্তু সবাই এই চলচ্চিত্র থেকে তারকা হয়েছেন, অভিনেতা হয়েছেন, অনেক কিছু হয়েছেন। আপনাদের কাছে কার্ড পাঠালে যথেষ্ঠ নয়। আপনাদের বারবার অনুরোধ করে এখানে আনা যায় না। কিন্তু এ চলচ্চিত্র আপনাদের সব দিয়েছে।
এদিকে বুধবার পবিত্র শবে মেরাজ থাকায় বৃহস্পতিবার বিকেল থেকেই শুরু হবে চলচ্চিত্র দিবস উপলক্ষে জমকালো সাংস্কৃতিক অনুষ্ঠান। চলচ্চিত্রের তারকারা চলচ্চিত্রের বিভিন্ন জনপ্রিয় সব গানের সঙ্গে নৃত্য পরিবেশন করবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here