নিরাপদ সড়ক নিয়ে ব্যস্ত ইলিয়াস কাঞ্চন

প্রতি বছরের মতো এবারো আগামীকাল ৩ এপ্রিল জাতীয় চলচ্চিত্র দিবস উপলক্ষে এফডিসিতে আয়োজন করা হচ্ছে নানা অনুষ্ঠানের। যাকে ঘিরে পুরো এফডিসি জুড়ে বিরাজ করছে উৎসবের আমেজ। তবে এই উৎসবের আমেজ ছুঁতে পাড়েনি নায়ক ইলিয়াস কাঞ্চনকে। চলচ্চিত্র দিবস নয় বরং নিরাপদ সড়ক নিয়েই ব্যস্ত আছেন এই অভিনেতা।
চলচ্চিত্র দিবসকে কেন্দ্র করে এফডিসিতে আয়োজিত অনুষ্ঠান বা সংবাদ সম্মেলন কোথাও ইলিয়াস কাঞ্চনকে দেখা যাচ্ছে না। বিষয়টি নিয়ে ইলিয়াস কাঞ্চনের সঙ্গে কথা হলে তিনি বলেন, ‘উৎসব বা দিবসের প্রয়োজন আছে। কারণ, সেই দিনটি ঘিরে মানুষ বিষয়টি নিয়ে নতুন করে ভাবে, সচেতন হয়। আমি কোনো দিবস বা উৎসবের বিপক্ষে নই। তেমনি জাতীয় চলচ্চিত্র দিবসেও আমার সমর্থন রয়েছে। তবে আমি এ মুহূর্তে নিরাপদ সড়ক আন্দোলন নিয়ে ব্যস্ত, যে কারণে এফডিসিতে সময় দিতে পারছি না।’
নিরাপদ সড়ক নিয়ে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘যে মানুষটি ঘর থেকে বের হচ্ছে, সে বাসায় ফিরতে পারবে কি না, তার ঠিক নেই। হয়তো দেখা গেল সন্ধ্যায় মানুষটি লাশ হয়ে ঘরে ফিরেছে। এখন আমরা কাকে দোষ দেবো? যিনি গাড়ি চালাচ্ছেন, তিনি একজন মানুষ, যিনি মারা যাচ্ছেন, তিনিও মানুষ। আমি মনে করি, শুধু মানুষ সচেতন হলেই সম্ভব এই মৃত্যুর হার কমানো। আগামী ৬ তারিখ নিরাপদ সড়ক চাই আন্দোলনের কর্মীরা সারা দেশ থেকে ঢাকায় আসবে। আমরা একটি মহাসমাবেশ করব। মৃত্যুর আগের দিন পর্যন্ত নিরাপদ সড়কের জন্য আন্দোলন করে যাব।’
এদিকে, এফডিসির উদ্যোগে দুদিনব্যাপী জাতীয় চলচ্চিত্র দিবস উদযাপিত হবে। আগামী বুধবার প্রথম দিন জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে শুরু হবে আয়োজনটি। বেলা ১১টায় বর্ণাঢ্য র‍্যালি বের হবে, এরপর হবে চলচ্চিত্রবিষয়ক আলোচনা সভা। এর পরের দিন বিকেলে থাকবে তারকা শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। সন্ধ্যায় পোড়ানো হবে আতশবাজি।
অনুষ্ঠানের মূল আকর্ষণ হিসেবে থাকবে ঢাকাই ছবির একসময়কার জনপ্রিয় নায়ক জাভেদ ও অঞ্জনার পরিবেশনা। এ ছাড়া মঞ্চ মাতাবেন মাহিয়া মাহি, নিরব, ইমন, সাইমন সাদিক, জয় চৌধুরী, রোমানা নীড়, মৌমীতা মৌ, সানজু জন, বিপাশা কবিরসহ এ প্রজন্মের নায়ক-নায়িকারা।

Facebook Comments