এপ্রিল ফুল ডে

0
97

আজ এপ্রিল ফুল ডে। বছরের এই একটা দিনে বিশ্বের বহু মানুষ অন্যকে বোকা বানিয়ে মজা করেন। কিন্তু কী ভাবে এলো এই এপ্রিল ফুল ডে? আসুন জেনে নেয়া যাক।
এপ্রিল ফুল ডে-র শুরু খুব সম্ভবত ১৫৮২ সালে। ওই বছর থেকেই ১ জানুয়ারিতে ফ্রান্স জর্জিয়ান ক্যালেন্ডার অনুযায়ী বছর নির্ধারণ শুরু হয়। কিন্তু এর আগে ২৫ মার্চ বছরের প্রথম দিন হিসাবে ধরা হত।
তবে পরে জর্জিয়ান ক্যালেন্ডারের ব্যবহার চালু হওয়ার পরও যারা ২৫ মার্চকেই বছর শুরুর দিন হিসাবে মানতো তাদেরকেই ফুলস বা বোকা বলে মানুষ মজা করতেন।
এছাড়াও, ইউরোপের মধ্যযুগের ইতিহাসে ১ জানুয়ারি ফ্রান্সে ফিস্ট অফ ফুলস নামে একটি উত্সব পালিত হত। এই অনুষ্ঠানে খ্রীষ্টান ধর্ম রীতি অনুসারে গির্জার একজন পোপ নির্বাচিত করা হতো।
এছাড়া এ দিনে গির্জার বিভিন্ন সেবকরা নিজেদের কাজ অন্যদের সাথে বদলে নিতেন। ষোড়শ শতকের পর ফ্রান্সে এর পরিবর্তে জায়গা করে নেয় ১ এপ্রিলে পালিত হওয়া পয়জন দি এভরিল নামের একটি উৎসব। পয়জন দি এভরিল-এর মানে হলো এপ্রিল ফিশ। এই দিনে বন্ধুদের পিঠে কাগজের তৈরি মাছ আটকে মজা করা হতো।
স্কটল্যান্ডে এই অনুষ্ঠানকে বলা হতো গকি ডে। তবে সেখানে এই উৎসব ২ এপ্রিল পালন করত মানুষ। এই দিন বন্ধুদের পিঠে সুযোগ বুঝে কিক মি লেখা কাগজ আটকে বোকা বানিয়ে মজায় মেতে উঠতো অন্য বন্ধুরা। বিশ্বের বিভিন্ন জায়গায় প্রিয়জনকে বোকা বানিয়ে হাসি মজা করতো মানুষ আর তখন থেকেই এলো এপ্রিল ফুল ডে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here