আচরণ বিধি ভঙ্গ করেননি মোদি: নির্বাচন কমিশন

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষে সাফাই গেয়েছে দেশটির নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন জানিয়েছে, নির্বাচনের তারিখ ঘোষণার পর ‘মিশন শক্তি’নিয়ে জাতির উদ্দেশ্যে বক্তৃতা দিয়ে নির্বাচনী আচরণ ভঙ্গ করেননি মোদি।
নির্বাচন কমিশন জানায়, প্রধানমন্ত্রী দূরদর্শন বা অল ইন্ডিয়া রেডিও-র মতো সরকারি প্রচারমাধ্যমকে ব্যবহার করেননি। একটি বেসরকারি সংবাদ সংস্থা তার বক্তৃতা সম্প্রচার করেছিল। দূরদর্শনের ডিডি নিউজ-এ সেটিই দেখানো হয়। রেডিওতেও সেই শব্দই ব্যবহার করা হয়।আদর্শ আচরণবিধি লঙ্ঘন নিয়ে প্রশ্ন তুলে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেছিলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
তবে ইয়েচুরিকে কমিশনের পক্ষ থেকে চিঠি পাঠিয়ে জানিয়ে দেয়া হয়েছে, নির্বাচনী বিধি ভঙ্গ হয়নি। কমিশন এ জন্য অফিসারদের একটি কমিটি তৈরি করেছিল। সেই কমিটিই এই মত দিয়েছে।এর আগে শুক্রবার সকালে এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই দাবি করেছিলেন, তিনি কোনও ভুল করেননি। তার যুক্তি ছিল, নির্বাচনের তারিখ ঘোষণার পরেও অনেক সময় প্রাকৃতিক দুর্যোগ আসে। নির্বাচনী আচরণবিধি বলে কী সরকার হাত গুটিয়ে বসে থাকবে?
তিনি বলেন, এখনও অনেক রাজ্যে বাজেট হচ্ছে, বক্তৃতা হচ্ছে। অতীতে নির্বাচনের সময় ২৬ জানুয়ারি, ১৫ আগস্টও পালিত হয়েছে। সরকারের নেতারা বক্তৃতাও দিয়েছিলেন।

Facebook Comments