ভ্রূ ও চোখের পাপড়ি কেন ঝরে?

দেশবাংলা ডেস্ক

কোনো কারণ ছাড়াই অনেক সময় চোখের পাপড়ি ঝরে যায়। এমনকী অনেকের তো ঝরে যায় ভ্রূও। সব সময় যে সঠিক কারণ পাওয়া যায় এমনটা নয়। বিশেষত মেয়েদের ক্ষেত্রে বলা হয়ে থাকে ভ্রূ প্লাক করে বলে তার জন্যই চোখের পাপড়ি ও ভ্রূ ঝরে যায়।

তবে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় একে বলা হয় মাদারোসিস। এই মাদারোসিসের প্রভাবে শুধুই যে চোখের পাতা ঝরে যায় এমনটা নয়, এর প্রভাবে ঝরে যেতে পারে চুলও। আর মুখেও যার প্রভাব পড়ে।

কী কী কারণে হতে পারে

ট্রাইকোটিলোম্যানিয়া

কোনো রকম মানসিক সমস্যা হলে বা মানসিক ভারসাম্যতা হারালে এই রকম সমস্যা হতে পারে। এর প্রভাব পড়ে মাথার স্কাল্পেও অর্থাৎ চুল ঝরে দ্রুত।

ব্লেফারাইটিস

মাদারোসিসের প্রধান কারণ হলো এই ব্লেফারাইটিস। চোখে কোনো রকম ইনফেকশন হলে এই সমস্যা দেখা যায়।

কুষ্ঠ

কোনো সময়ে যদি কুষ্ঠতে আক্রান্ত হন তাহলে এই ধরনের সমস্যা দেখা যায়। তাই এই রোগ যদি হয় তবে চিকিৎসকের সাথে পরামর্শ করে ব্যবস্থা নিন।

ট্রমা

কোনো কারণে বড় কোনো দুর্ঘটনা হলে সেখান থেকে যদি মারাত্নক কোনো আঘাত পান তবে চোখের পাপড়ি ঝরে যেতে পারে। এমন কি তখনকার সেই ট্রমা থেকেও পড়ে ভ্রূ ও চোখের পাপড়ি।

ইনফেকশন

জটিল কোনো ইনফেকশন হলেও চোখের পাতা ঝরে যেতে পারে। তাই এই লক্ষণ দেখলে সাবধান হন এবং শরীরের দীর্ঘদিন ধরে কোনো ইনফেকশন আছে কিনা পরীক্ষা করে দেখুন।

থাইরয়েডের সমস্যায়

যাদের থাইরয়েড আছে তারা প্রায়ই এই সমস্যায় ভোগে। তবে অনেকে থাইরয়েডের সমস্যা থাকলেও বোঝে না তাই চোখ ও ভ্রূ ঝরতে থাকলে দ্রুত থাইরয়েড পরীক্ষা করুন।

 

Facebook Comments