হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকাতেই

সৌদি আরব নয়,ঢাকাতেই হজযাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন করা হবে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ। রোববার সচিবালয়ে নিজ দপ্তরে তিনি এ কথা জানান।
ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ জানান, হজযাত্রীদের ঢাকাতেই প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার উদ্দেশ্যে সৌদি আরবের একটি কারিগরি দল গত ২১ মার্চ বাংলাদেশে এসে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সাথে বৈঠক করে দেশে ফিরে গেছেন। আগামী ৬ এপ্রিল ঊর্ধ্বতন একটি প্রতিনিধি দল আবারও বাংলাদেশে আসবে। আমরা আশা করছি এবারই ঢাকায় আমরা প্রি-এরাইভাল ইমিগ্রেশন কার্যক্রম চালু করতে পারব।
প্রতিমন্ত্রী বলেন, সৌদি সরকারের আমন্ত্রণে আমার নেতৃত্বে বাংলাদেশি একটি প্রতিনিধি দল দেশটি সফরকালে বাংলাদেশের বিমানবন্দরে ইমিগ্রেশনের ব্যবস্থা করতে সংশ্লিষ্টদের অনুরোধ জানাই। তাতে সাড়া দিয়েছে সৌদি সরকার। আমরা তাদের বলেছি, অন্যান্য দেশে প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশনের ক্ষেত্রে বিভিন্ন বিমানবন্দর থাকে। ফলে সমস্যা হয়। কিন্তু আমাদের দেশে শুধুমাত্র ঢাকায় এ ব্যবস্থা করলেই হবে। কারণ সবাই ঢাকা থেকেই হজযাত্রা করে থাকে।
জানা যায়, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম আগামী ২৮ মার্চ পর্যন্ত চলবে। সরকারি ব্যবস্থাপনায় ইতোমধ্যে ৬ হাজার ৫৭ জনের নিবন্ধন সম্পন্ন হয়েছে। অবশিষ্ট আছে ৭৫৯ জন। অন্যদিকে বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন সম্পন্ন হয়েছে ৭৫ হাজার ৫২ জনের। এখনও অবশিষ্ট আছেন ৪১ হাজার ৬৯৪ জন।
প্রসঙ্গত, প্রতি বছর হজ যাত্রীদের দুর্বিসহ পরিস্থিতিতে পড়তে হয় সৌদি আরবের বিমানবন্দরে গিয়ে। ঢাকা থেকে ছয় ঘণ্টা উড়োজাহাজ ভ্রমণের পর জেদ্দা অথবা মদিনা এয়ারপোর্টে নেমে তারা সরাসরি যেতে পারেন না হজ টার্মিনালে। ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হয় ইমিগ্রেশনের দীর্ঘ লাইনে। এতে অসুস্থ হয়ে পড়েন বয়োবৃদ্ধরা। আর ভ্রমণ ক্লান্তরা আরো ক্লান্ত হয়ে যান। ইমিগ্রেশনের ধকলে পড়ে প্রতি বছরই মৃত্যু ঘটছে হজযাত্রীদের। এ সমস্যা সমাধানে ঢাকাতেই হজযাত্রীদের ইমিগ্রেশন সম্পন্ন করার উদ্যোগ নেওয়া হয়েছে।

Facebook Comments