সংরক্ষিত নারী আসনে আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত মহিলা আসনে আওয়ামী লীগের মনোনয়নপ্র ত্যাশীদের জন্য আজ থেকে ফরম বিক্রি শুরু করছে। এরই মধ্যে সকাল থেকে ফরম বিক্রির জন্য নির্ধারিত কার্যালয়ের সামনে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে দেখা গেছে মনোনয়ন
প্রত্যাশীদের।সকাল ১০টায় ধানমন্ডিতে দলীয় সভাপতি শেখ হাসিনার কার্যালয়ে (বাড়ি-৫১, সড়ক-৩/এ, ধানমন্ডি আ/এ, ঢাকা) এই ফরম বিক্রির উদ্বোধন করতে যাচ্ছেন দলটির সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীদের ফরম ক্রয় করতে জমা দিতে হবে ৩০ হাজার টাকা। আগামী ২০ জানুয়ারি পর্যন্ত এই কার্যক্রম চলবে। বিদ্যমান আইন অনুযায়ী, প্রতি ৬ আসনে একজন করে সংরক্ষিত মহিলা এমপি নির্বাচিত করার বিধান রয়েছে।একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে ৪৩টিই পাবে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বিরোধী দল জাতীয় পার্টি পাবে ৪টি। সংরক্ষিত নারী আসনের আইন অনুযায়ী তারা এই সংখ্যক আসন পাবে।আইনে বলা আছে, সংসদের ৩০০ আসনের মধ্যে যে দলের যতটি আসন, তার আনুপাতিক হারে ৫০টি আসন দলগুলোর মধ্যে ভাগ করে দেয়া হবে। এবারের নির্বাচনে আওয়ামী লীগ ২৫৭টি আসন পেয়েছে। এই হিসাবে তারা পাবে ৪৩টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। এর বিপরীতে তারা পাবে ৪টি নারী আসন। বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট পেয়েছে ৮টি আসন। এই অনুপাতে তারা পাবে একটি আসন। বাকি ২টি আসন পাবে অন্য দলগুলো।
যে দলের অনুকূলে যতটি আসন নির্ধারিত হবে দলগুলো সেই সব আসনপ্রতি এক বা একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারবে। একজন করে প্রার্থী দেয়া হলে ভোটাভুটির প্রয়োজন হবে না।এদিকে সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি নির্ধারণ করেছে জাতীয় নির্বাচন কমিশন।

Facebook Comments