ওষুধ ছাড়া কমবে পাইলস

দেশবাংলা ডেস্ক

পাইলসের সমস্যায় এখন অনেকেই কষ্ট পান কিন্তু বিষয়টি নিয়ে আলোচনা করেন না। কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যা, দীর্ঘমেয়াদী কাশির সমস্যা, প্রস্রাবে বাধা, গর্ভধারণ, মলদ্বারে ক্যান্সার, নিয়মিত দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকা ইত্যাদি কারণে পাইলসের সমস্যা হতে পারে।
পাইলসের সমস্যা বলতে মলদ্বারে যন্ত্রণা, রক্ত পড়া, মলদ্বার ফুলে যাওয়া মূলত এই ধরনের উপসর্গ দেখা যায়। পাইলসের চিকিৎসার জন্য নানা ধরনের চিকিৎসা রয়েছে।সমস্যা কতটা গভীর তার উপরও চিকিৎসা পদ্ধতি নির্ভর করে।কখনো শুধু ওষুধেই কাজ দেয়, কখনো আবার সমস্যা এতটাই বেড়ে যায় যে অস্ত্রোপচার ছাড়া আর উপায় থাকে না। তবে পাইলসের সমস্যায় কিছু নির্দিষ্ট খাবার রয়েছে।
র‍্যাডিশ জুস
র‍্যাডিশ হলো মূলা জাতীয় একটি সবজি। এই সবজি পাইলসের সমস্যায় অত্যন্ত উপকারি। এই সবজির রস খেলে উপকার পাবেন। প্রথমে ১/৪ কাপ দিয়ে শুরু করুন। তারপর পরিমাণ আস্তে আস্তে বাড়িয়ে ১/২ কাপে নিয়ে আসুন।
বেদানা
বেদানার দানা পানিতে ভাল করে ফোটান। যতক্ষণ না বেদানার দানা ও পানির রং বদলায়। এই পানি ছেঁকে রেখে দিন। দিনে দুবার করে এই পানি খান।
ডুমুর
শুকনো ডুমুর ১ গ্লাস পানিতে সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে এই অর্ধেক পানি খেয়ে নিন। আবার বিকেলের দিকে বাকি অর্ধেক পানি খেয়ে নিন।
আদা ও লেবুর রস
ডিহাইড্রেশনও পাইলসের অন্যতম কারণ। আদা ও লেবুর রস একসঙ্গে মিশিয়ে তাতে ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। দিনে দুবার করে এই মিশ্রণটি খান। এতে শরীর হাইড্রেট হবে এবং পাইলসের সমস্যাও কমবে।
কাঁচা পেঁয়াজ
পাইলসের কারণে যে মলদ্বার থেকে রক্ত পড়ার সমস্যা তৈরি হয় তা দূর করে কাঁচা পেঁয়াজ। এছাড়া অন্ত্রের যন্ত্রণাও কমাতে সাহায্য করে।
ব্যায়াম
কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে ও শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখতে নিয়মিত ব্যায়াম করা উচিত। তবে যদি খুব পরিশ্রম করলে বা ভারী কিছু উত্তোলন করলে পাইলসের সমস্যা বাড়তে পারে। সাঁতার কাটা বা সাইকেল চালানোর মতো হালকা ব্যায়াম করুন।
হলুদ
কাঁচা হলুদ পানিতে ফোটান ভাল করে। আর এই পানি নিয়মিত খান। এতে পাইলসের সমস্যায় অনেকটা উপকার পাওয়া যায়।
কলা
কোষ্ঠকাঠিন্যের সমস্যা সবচেয়ে উপকারি ওষুধ হলো কলা। বিনা কষ্টে মলত্যাগ করতে সাহায্য করে কলা। এটি খেলে পাইলসের সমস্যা বৃদ্ধি হয় না।
ডাল
মসুর ডাল, খেসারি ডাল পাইলসের সমস্যা কমাতে খুবই উপকারি।

Facebook Comments